Logo
Logo
×

আন্তর্জাতিক

আরেকটি ইসরাইলি ড্রোন ভূপাতিত করল হিজবুল্লাহ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:৪৯ পিএম

আরেকটি ইসরাইলি ড্রোন ভূপাতিত করল হিজবুল্লাহ

লেবাননের দক্ষিণে আকাশসীমায় অনুপ্রবেশকারী ইসরাইলের একটি অত্যাধুনিক ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।

সংগঠনটি এক বিবৃতিতে বলেছে, তাদের যোদ্ধারা সোমবার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ইসরাইলের একটি অত্যাধুনিক হার্মেস-৯০০ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। 

ড্রোনটি লেবাননে হামলা চালানোর জন্য ক্ষেপণাস্ত্র বহন করছিল বলে বিবৃতিতে জানানো হয়।

ইসরাইলি সামরিক সূত্রও বিষয়টি নিশ্চিত করেছে। দক্ষিণ লেবাননের আকাশসীমায় তাদের একটি ড্রোন ভূপাতিত হওয়ার খবর নিশ্চিত করে তারা বলেছে, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ড্রোনটি ধ্বংস করা হয়েছে।  

আকাশেই বিস্ফোরিত হওয়া ড্রোনটির ধ্বংসাবশেষ দক্ষিণ লেবাননের ভূখণ্ডেই পড়েছে বলে ইসরাইলি সূত্রটি স্বীকার করেছে।

মধ্যম-পাল্লার হার্মেস-৯০০ ড্রোন ৩০ হাজার ফুট উচ্চতায় সর্বোচ্চ ৩৬ ঘণ্টা ধরে উড়তে পারে এবং এটি সবোচ্চ ৩৫০ কেজি ওজনের সমরাস্ত্র বহনে সক্ষম।

এদিকে, এনিয়ে হিজবুল্লাহ দক্ষিণ লেবাননের আকাশে তিনটি হার্মেস-৯০০ ড্রোন ভূপাতিত করল। যার মধ্যে গত দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুটিকে গুলি করে ধ্বংস করা হল।  

এছাড়া, গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত এনিয়ে পাঁচটি ইসরাইলি ড্রোন গুলি করে ভূপাতিত করল হিজবুল্লাহ। সংগঠনটির হামলায় আরো দুটি ইসরাইলি ড্রোন ক্ষতিগ্রস্ত হয়েছে, যার একটি আবার ইসরাইলের অভ্যন্তরেই বিধ্বস্ত হয়।

এদিকে ইসরাইলি ড্রোন ভূপাতিত করার পাশাপাশি সাম্প্রতিক সময়ে ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করে নিজেদের ড্রোন হামলা বাড়িয়ে দিয়েছে হিজবুল্লাহ। এমনকি গত বৃহস্পতিবার প্রথমবারের মতো ইসরাইলি যুদ্ধবিমান লক্ষ্য করে বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সংগঠনটির যোদ্ধারা। সূত্র: রয়টার্স

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম