Logo
Logo
×

আন্তর্জাতিক

পাহাড়ি উপত্যকায় ভেঙে পড়ল বিমান, ভাইস প্রেসিডেন্টসহ নিহত ১০

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৬:৪৭ পিএম

পাহাড়ি উপত্যকায় ভেঙে পড়ল বিমান, ভাইস প্রেসিডেন্টসহ নিহত ১০

ভয়াবহ বিমান দুর্ঘটনায় দক্ষিণ আফ্রিকার দক্ষিণ-পূর্বের দেশ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট সালাউস চিলিমাসহ ১০ জনের প্রাণহানি ঘটেছে। সোমবার বিমানটি নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টা পর খোঁজ মেলে এবং ভেঙে পড়া বিমানের অংশগুলো উদ্ধার করা হয়। 

মঙ্গলবার সকালে মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চিলিমাকে বহন করা বিমানটি উত্তরাঞ্চলের একটি পাহাড়ি উপত্যকায় ভেঙে পড়েছে। ভেঙে পড়া বিমানটি উদ্ধার করা সম্ভব হয়েছে, তবে বিমানের সবাই নিহত হয়েছেন।  

জানা যায়, বিমানটি স্থানীয় সময় সোমবার সকাল ৯টায় রাজধানী লিলঙ্গে থেকে ৩৭০ কিলোমিটার দূরের শহর এমজুজুর উদ্দেশে রওনা দেয়। এসময় বিমানটিতে ভাইস প্রেসিডেন্ট চিলিমা ছাড়াও ছিলেন দেশটির প্রাক্তন ফার্স্ট লেডি শানিল ডিজিমবিরিসহ মোট ১০ জন। দুর্ঘটনায় সবারই মৃত্যু হয়েছে।

বিমানটি খারাপ আবহাওয়ার কারণে এমজুজু শহরে অবতরণ করতে পারেনি। বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানটিকে ফিরে যাওয়ার বার্তা পাঠায়। কিন্তু তার পর হঠাৎ-ই এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই বিমানটির খোঁজ শুরু হয়।

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউই মূলত জাম্বিয়া, তানজানিয়া, মোজাম্বিক ঘেরা একটি দেশ, যা আগে নিয়াসাল্যান্ড নামে পরিচিত ছিল। ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে দেশটি ধীরে ধীরে প্রজাতন্ত্রের কাঠামো গড়ে তোলে। 

দেশটির ভাইস প্রেসিডেন্ট-এর মৃত্যু ঘিরে এখন নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। সম্প্রতি আজারবাইজান সীমান্ত লাগোয়া পার্বত্য অঞ্চলে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ সে দেশের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরা আবদুল্লাহিয়ানও। সেই ঘটনাতেও দায়ী ছিল খারাপ আবহাওয়া এবং কম দৃশ্যমানতা। মালাউইর ভাইস প্রেসিডেন্টের মৃত্যুও ঘটল একইভাবে। 

তথ্যসূত্র: আল জাজিরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম