Logo
Logo
×

আন্তর্জাতিক

ওডিশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৪:৫৩ পিএম

ওডিশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

ভারতের ওডিশা রাজ্যের বিধানসভা নির্বাচনে নতুন ইতিহাস গড়েছেন সোফিয়া ফিরদৌস। ওই রাজ্যের প্রথম নারী বিধায়ক হয়েছেন তিনি। কংগ্রেসের হয়ে রাজ্যের বারামতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন ৩২ বছর বয়সি সোফিয়া।

নির্বাচনে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে আট হাজারেরও বেশি ভোটে হারিয়ে রাজ্যের প্রথম মুসলিম মহিলা বিধায়ক হয়েছেন তিনি। 

রোববার এনটিভির প্রতিবেদন থেকে জানা যায়, পরিবার থেকেই সোফিয়ার রাজনীতিতে হাতেখড়ি। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনিও একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে কংগ্রেসের মনোনয়ন পান সোফিয়া। 

কংগ্রেস নেতা মোহাম্মদ মোকুইম ‘মেট্রো বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালকের পদে আছেন। তিনি ওডিশা রুরাল হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেডের আর্থিক কেলেংকারির জন্য ভিজিল্যান্স আদালতে দোষী সাব্যস্ত হন। সে কারণেই নির্বাচনে প্রার্থী হতে পারেননি মোকুইম। ফলে দল থেকে ওই আসনে তার মেয়ে সোফিয়াকে মনোনয়ন দেওয়া হয়। 

কলিঙ্গ ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সোফিয়া ২০২২ সালে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে স্নাতোকোত্তর ডিগ্রি পান। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে তার বাবার সংস্থা ‘মেট্রো বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’-এর সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তার স্বামী রাজ্যের বিশিষ্ট শিল্পপতি মিরাজ উল। স্ত্রীর জয়ের পর সামাজিকমাধ্যমে সোফিয়াকে অভিনন্দন জানিয়েছেন মিরাজ। 

এর আগে ওডিশা প্রথম নারী মুখ্যমন্ত্রী নন্দিনী শতপথীও বারামতী-কটক আসন থেকে ১৯৭২ সালে বিধায়ক নির্বাচিত হন। অনেকেই তার জয়ের সঙ্গে মিল পাচ্ছেন সোফিয়ার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম