Logo
Logo
×

আন্তর্জাতিক

সফলতা কাজে লাগিয়ে যেভাবে এগোতে চায় মমতার তৃণমূল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৬:১০ পিএম

সফলতা কাজে লাগিয়ে যেভাবে এগোতে চায় মমতার তৃণমূল

লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সেদিক থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভবিষ্যদ্বাণী মিলে গেছে। অন্যান্য দলের সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি করতে হবে এনডিএ সরকার। সেখানে ‘ইন্ডিয়া জোট’ ব্যাপক সাফল্য পেয়েছে। ২০২৬ সালের বিধানসভা নির্বাচনে বাংলায় জোট ছাড়াই এগোতে চাইবেন মমতা।

মমতা বন্দ্যোপাধ্যায়–অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যুগলবন্দীতে বাংলায় বাজিমাত করেছে তৃণমূল কংগ্রেস। আর এই আবহে ২০২৬ সালের বিধানসভা নির্বাচনকে ‘মসৃণ’ করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বাংলার প্রাপ্য আদায়ে রাজনৈতিক ও প্রশাসনিক স্তরে চাপ তৈরির কাজ শুরু করবেন তিনি। 

এ কারণে দলীয় প্রার্থীদের জয়ের পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌আন্না হাজারে দিল্লিতে আন্দোলন করেছিলেন। আমরাও আমাদের দাবি নিয়ে দিল্লিতে আন্দোলনে বসব।’‌

এবার লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রচারে বঞ্চনা গুরুত্ব পেয়েছিল। ১০০ দিনের কাজ এবং আবাস যোজনা প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ বন্ধ করা হয়েছিল। এটাকেই তৃণমূল কংগ্রেস বাংলার প্রতি ‘বঞ্চনা’ বলে তুলে ধরেছিল। আর নিজেরা সাহায্য করে গিয়েছিল জনগণকে। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘‌আমি কিছু চাই না। আমি চাই, সব রাজ্যগুলোর যা প্রাপ্য সেটা দিয়ে দেওয়া হোক। যে কাজ আটকে আছে, সেগুলো হোক।’‌

মঙ্গলবার ভোটের লড়াইয়ে যে ফলাফল পশ্চিমবঙ্গে দেখা গেছে, তাতে ২০২১ সালের বিধানসভা ভোটের পরে আরও একবার দলের অভ্যন্তরে প্রতিষ্ঠিত হয়ে গেল সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব। দেখা গেল কৌশল, সংগঠন, প্রচার, অভিমুখ নির্ধারিত করা— সব ক্ষেত্রেই বিজেপিকে কয়েক যোজন পিছনে ফেলে দিলেন অভিষেক। সে অর্থে তিনিই এই ভোটের আসল ‘হিরো’।

বুধবার ইন্ডিয়া জোটের বৈঠকে যাচ্ছেন দেশের মধ্যে রেকর্ড ভোটের ব্যবধানে জেতা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। একুশের বিধানসভা নির্বাচন থেকে শুরু করে পঞ্চায়েত নির্বাচন পর্যন্ত মাঠে নেমে প্রচার করে সাফল্য তুলে এনেছেন তিনি। ২০২৪ সালের নির্বাচনও তাই। মানুষের আটকে থাকা টাকা তৃণমূল কংগ্রেস সরকার দিয়েছে। 

এবার প্রতিশ্রুতি অনুযায়ী, আবাসের টাকাও দেবে রাজ্য সরকার। তাই বিধানসভা নির্বাচনের আগে মানুষের হকের টাকা নিয়ে আসতে চায় তৃণমূল কংগ্রেস। এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র সুখেন্দুশেখর রায়ের বক্তব্য, ‘‌এটা তৃণমূলের নয়, মানুষের বিষয়। তাই আমরা তা ছাড়তে পারি না।

‘সেনাপতি’ অভিষেকে তৃণমূল কংগ্রসের বাজিমাত

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম