Logo
Logo
×

আন্তর্জাতিক

সরকার গড়বে বিজেপিই, লোকসভা ঘিরে যেসব ‘চমকপ্রদ সমীকরণ’  

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৫:৪৪ পিএম

সরকার গড়বে বিজেপিই, লোকসভা ঘিরে যেসব ‘চমকপ্রদ সমীকরণ’  

ছবি: সংগৃহীত

ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনে ২৯৪ আসনে জয় নিশ্চিত করে ২ আসনে এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)। 

আর ২১৯ আসনে জয় নিশ্চিত ও ১১ আসনে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস, তৃণমূল, বামসহ বিভিন্ন আঞ্চলিক শক্তির জোট ‘ইনডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স)। 

টানা ৪৪ দিন ধরে ৭ ধাপের নির্বাচনে দেশের ৬৪ কোটি মানুষের ভোটগ্রহণের পর মঙ্গলবার ভোটগণনার ফলাফলে এ তথ্য জানা গেছে। খবর হিন্দুস্থান টাইমসের। 
এতে বলা যায়, এনডিএ টানা তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছে, তা একপ্রকার নিশ্চিত। 

তবে এরই মাঝে বেশ কিছু চমক দেখা গিয়েছে এবারের ভোটে। বিরোধীরা দুর্দান্ত ভাবে লড়াই করেছে। এমনকী এখনো ইন্ডিয়া ব্লকের কাছে সরকার গঠনের ক্ষীণ সম্ভাবনা আছে।

সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে কংগ্রেসের পুনরুত্থান: ইন্ডিয়া ব্লক গঠন, রাহুল গান্ধীর যাত্রা, মল্লিকার্জুন খাড়গের নেতৃত্ব, জয়রাম রমেশের মিডিয়া সংযোগ, প্রিয়াঙ্কা গান্ধীর বঢরার প্রচারের ফলে ৫২ থেকে একলাফে উঠে ৯৯ তে পৌঁছেছে কংগ্রেস। 

সাধারণ নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের মনে কংগ্রেস যে দাগ কাটতে সক্ষম হয়েছে, এই ফল তারই প্রমাণ। আর কংগ্রেসের এই ঘুরে দাঁড়ানো এক প্রকারের চমকই বটে।   
ফের চলতে শুরু করেছে সমাজবাদী পার্টির সাইকেল: গত বিধানসভা নির্বাচনে না জিতলেও কিছুটা জমি ফিরে পেয়েছিল সমাজবাদী পার্টি। 

এর আগে ২০১৯ সালে অবশ্য মাত্র ৫ আসনে জিতেছিল সাইকেল বাহিনী। তবে এবারে বিজেপিকে ধরাশায়ী করে দিয়েছে সমাজবাদী পার্টি। উত্তরপ্রদেশে একাই ৩৭টি আসন জিতেছে সমাজবাদী পার্টি। তাদের সমর্থনে কংগ্রেস সেই রাজ্যে জয়ী ৬টি আসনে। পাঁচ থেকে লাফিয়ে উত্তরপ্রদেশের সর্ববৃৎ দল হয়ে ওঠা সমাজবাদী পার্টির তরফ থেকে এক বড় চমক।  

মমতার 'খেলা': ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর থেকেই বাংলায় বদলেছিল রাজনৈতিক সমীকরণ। বিজেপি গতবার ১৮টি লোকসভা আসনে জিতেছিল বাংলা থেকে। এরপর অবশ্য বিধানসভা নির্বাচনে তৃণমূল একচেটিয়া ভাবে জয়ী হয় বাংলায়। আর এবারের লোকসভা ভোটেও বিধানসভা ভোটের ম্যাজিক ধরে রাখল তৃণমূল। বাংলায় ২৯টি আসন পেয়ে বিপুল ভাবে জয়ী তৃণমূল। নিজেদের শক্ত গড়েও বিজেপি আসন হারিয়েছে বাংলায়। উত্তর এবং জঙ্গলমহলে তৃণমূলের ঘুরে দাঁড়ানো জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে এক বড় চমক।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম