Logo
Logo
×

আন্তর্জাতিক

শুধু স্মৃতিই নন, উত্তর প্রদেশে ধরাশায়ী মোদির আরও ৬ মন্ত্রী

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৫:১৮ পিএম

শুধু স্মৃতিই নন, উত্তর প্রদেশে ধরাশায়ী মোদির আরও ৬ মন্ত্রী

নরেন্দ্র মোদি ও রাজনাথ সিং।ছবি- সংগৃহীত

এনডিএ জোটের কল্যাণেই মূলত তৃতীয়বারের সরকার গঠন করতে যাচ্ছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। কারণ অন্য দুবারের মতো এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি তার দল বিজেপি। এর নেপথ্যে মূল কারণ ছিলো উত্তরপ্রদেশে বিজেপির ভরাডুবি। 

মোদি নিজের আসনে বড় ব্যবধানে জিতলেও এই রাজ্যেই মূলত বড় ধাক্কা খেয়েছে বিজেপি। আর এর জেরেই কার্যত একক সংখ্যাগরিষ্ঠতা থেকে এবারের নির্বাচনে ৩২ ধাপ দূরে থেকেছে পদ্ম শিবির। গতবারও উত্তরপ্রদেশ থেকে এনডিএ ৬২টি আসনে জয়ী হয়েছিল। এবার অবশ্য এই রাজ্যের সিংহভাগ আসন ঝুলিতে পুরেছে সমাজবাদী পার্টি-কংগ্রেস জোট ইন্ডিয়া। এই দুদল মিলে ৪৩টি আসন পেয়েছে উত্তরপ্রদেশে। বিজেপি সেখানে পেয়েছে মাত্র ৩৩টি।

উত্তরপ্রদেশে এবারের ভোটে সাইকেলের চাপে হেরে গেছেন পদ্ম শিবিরের বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। সমাজবাদী পার্টির সমর্থনে আমেথি আসন পুনর্দখল করেছে কংগ্রেস। সেখানে সোনিয়া গান্ধীর আস্থাভাজন কিশোরী লাল হারিয়ে দিয়েছেন বিজেপির হেভিওয়েট প্রার্থী স্মৃতি ইরানিকে। গতবার এই আসন থেকেই রাহুল গান্ধীকে হারিয়ে দেন স্মৃতি। তবে এবার মোদির মন্ত্রী হেরেছেন ১ লাখ ৬০ হাজার ভোটে।

শুধু স্মৃতিই নন, এবার উত্তরপ্রদেশ থেকে হেরেছেন মোদির মন্ত্রিসভার আরও ৬ জন। তাদের মধ্যে অন্যতম হলেন অজয় মিশ্র টেনি। অমিত শাহের ডেপুটিকে নিয়ে এর আগেও বিতর্ক কম হয়নি। লাখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে মারার ঘটনায় অভিযুক্ত তার ছেলে।  মোদি সরকারের পুলিশই গ্রেফতার করেছিল তাকে। তা সত্ত্বেও অজয়কে টিকিট দিয়েছিল বিজেপি। ফলে যা হবার তাই হয়েছে, অজয় হেরেছেন ৩৩ হাজার ভোটে। 

এছাড়া রাজ্যটির জালাউন থেকে কেন্দ্রীয় মন্ত্রী ভানু সিং ভর্মা হেরেছেন ৫১ হাজার ভোটে, চণ্ডৌলি থেকে মহেন্দ্রনথ পাণ্ডে হেরেছেন ১৪ হাজার ভোটে, মুজাফফরনগর থেকে সঞ্জীব বলিয়ান হেরেছেন ১২ হাজার ভোটে, মোহলগঞ্জ থেকে কৌশল কিশোর হেরেছেন ৮৪ হাজার ভোটে এবং ফতেহপুর থেকে সাধ্বী নিরঞ্জন জ্যোতি হেরেছেন ৩৫ হাজার ভোটে। 

এদিকে নরেন্দ্র মোদি ও রাজনাথ সিংরা উত্তরপ্রদেশ থেকে জিতলেও, গতবারের তুলনায় তাদের জয়ের ব্যবধান কমেছে। ২০১৯ সালে বারানসি থেকে মোদি যেখানে জিতেছিলেন ৪ লাখ ৮০ হাজার ভোটে, সেখানে এবার তার জয়ের ব্যবধাব মাত্র দেড় লাখ। 

অন্যদিকে লক্ষ্ণৌ আসন থেকে রাজনাথ সিংয়ের জয়ের ব্যবধান ছিল যেখানে সাড়ে ৩ লাখ। সেখানে এবার তার জয়ের ব্যবধান কমে দাঁড়িয়েছে মাত্র ৭০ হাজার। 

বিপরীতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর জয়ের ব্যবধান বেড়েছে ঢের বেশি। এবার উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং দক্ষিণের ওয়ানাদ- এই দু’টি আসন থেকেই বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল৷রায়বেরেলি আসন থেকে তিনি জয়ী হন প্রায় ৪ লক্ষাধিক ভোটে৷ প্রধান প্রতিদ্বন্দ্বী দীনেশ প্রতাপ সিং-কে ওই বিশাল ব্যবধানে হারিয়ে দেন রাহুল৷ 

২০১৯ সালে এই দীনেশ প্রতাপ সিংকে ১ লাখ ৬৭ হাজার ১৭৮ ভোটে হারন সোনিয়া৷ রাহুল গান্ধী এবার সেই মার্জিন ছাপিয়ে গড়েন নতুন রেকর্ড!

তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম