Logo
Logo
×

আন্তর্জাতিক

ইতিহাস গড়লেন আসাদউদ্দিন ওয়াইসি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ১০:৪৭ পিএম

ইতিহাস গড়লেন আসাদউদ্দিন ওয়াইসি

টানা পঞ্চম মেয়াদে লোকসভায় নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন অল ইন্ডিয়া মজলিম-ই-ইত্তেহাদ-উল মুসলিমিন’ বা ‘মিম’ দলের প্রধান এবং হায়দ্রাবাদের প্রভাবশালী রাজনীতিক আসাদউদ্দিন ওয়াইসি। প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থীকে রেকর্ড ৩ লাখ ৩৮ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে বিজয়ী হয়েছেন তিনি।

সর্বশেষ গণনা অনুযায়ী, ওয়াইসি পেয়েছেন ৬ লাখ ৬১ হাজার ৯৮১ ভোট আর বিজেপি মাধবী লতা পেয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৮৯৪ ভোট।খবর এনডিটিভির। 

কংগ্রেসের মহম্মদ ওয়ালিউল্লাহ সমীর ৬২ হাজার ৯৬২ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) গদ্দাম শ্রীনিবাস যাদব পেয়েছেন ১৮ হাজার ৬৪১ ভোট।

এআইএমআইএম-এর শক্ত ঘাঁটি হিসেবে বিবেচিত এই আসনে ওয়াইসির জয়ের ব্যবধান সর্বোচ্চ। ১৯৮৪ সালের পর থেকে দলটি এ আসনে কোনো নির্বাচনে হারেনি।

২০০৪ সাল থেকে গত চারটি লোকসভা নির্বাচনে ওয়াইসি এই আসনে জিতেছেন। ২০১৯ সালে তিনি বিজেপির ভগবন্ত রাওকে ২ লাখ ৮২ হাজার ১৮৬ ভোটে পরাজিত করেছিলেন।  

মুসলিম অধ্যুষিত এই কেন্দ্রে ওয়াইসির আধিপত্যকে চ্যালেঞ্জ জানাতে বিজেপির প্রথম নারী প্রার্থী ছিলেন মাধবী লতা।  ওয়াইসির বিরুদ্ধে শাস্ত্রীয় নৃত্যশিল্পীকে মাঠে নামিয়েছিল গেরুয়া শিবির। নির্বাচনী প্রচারণায় শহরের একটি মসজিদে কাল্পনিক তীর নিক্ষেপ করে বিতর্কে জড়ান লতা।

হায়দ্রাবাদ ১৯৮৯ সাল থেকে ঐতিহ্যগতভাবে এআইএমআইএম-এর একটি শক্ত ঘাঁটি। সুলতান সালাহউদ্দিন ওয়াইসি প্রথমে ১৯৮৪ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত স্বতন্ত্র প্রার্থী হিসাবে এবং এরপরে ১৯৮৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত এআইএমআইএম এমপি হিসাবে হায়দ্রাবাদের প্রতিনিধিত্ব করেছিলেন।

হায়দ্রাবাদ লোকসভা কেন্দ্রটি সাতটি বিধানসভা আসন নিয়ে গঠিত এবং এর মধ্যে ছয়টি ওয়াইসির দলের প্রতিনিধিত্ব করে।

একক সংখ্যাগরিষ্ঠতা হারানোর শঙ্কায় বিজেপি

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম