Logo
Logo
×

আন্তর্জাতিক

‘সেনাপতি’ অভিষেকে তৃণমূল কংগ্রসের বাজিমাত

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৮:১৯ পিএম

‘সেনাপতি’ অভিষেকে তৃণমূল কংগ্রসের বাজিমাত

পশ্চিমবঙ্গে লোকসভার ৪২আসনের মধ্যে তিনটি আসনের চূড়ান্ত ফল দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। এই তিনটি আসনেই জিতেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রস। এ ছাড়া ২৬টি আসনে এগিয়ে আছে তৃণমূল।

বাকি আসনগুলোর মধ্যে ১২টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। একটিতে এগিয়ে ন্যাশনাল কংগ্রেস।

তৃণমূলের জেতা তিনটি আসনের মধ্যে ডায়মন্ড হারবার আসনে জিতেছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আসানসোলে জয় পেয়েছেন শত্রুঘ্ন সিনহা। আর বর্ধমান–দুর্গাপুর আসনে জিতেছেন কীর্তি আজাদ ঝা।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে যদিও ভাইপো বলে বিরোধীরা কটাক্ষ করে।  কিন্তু এবারের ভারতীয় লোকসভা নির্বাচনে প্রতিপক্ষের চেয়ে সাত লাখ ভোট বেশি পেয়ে এবং সমগ্র পশ্চিমবঙ্গের প্রায় বেশিরভাগ আসনেই নিজ দল তৃণমুল কংগ্রেসের বিজয় সুনিশ্চিত করে সাংগঠনিক দক্ষতার পরিচয় দেওয়ার পাশাপাশি জাতীয় রাজনীতিতে নিজের অবস্থান সুদৃঢ় করেছেন তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক।  

আনন্দবাজার পত্রিকা বলছে, মঙ্গলবার ভোটের লড়াইয়ে যে ফলাফল পশ্চিমবঙ্গে দেখা গেছে, তাতে ২০২১ সালের বিধানসভা ভোটের পরে আরও একবার দলের অভ্যন্তরে প্রতিষ্ঠিত হয়ে গেল সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব। দেখা গেল কৌশল, সংগঠন, প্রচার, অভিমুখ নির্ধারিত করা— সব ক্ষেত্রেই বিজেপিকে কয়েক যোজন পিছনে ফেলে দিলেন অভিষেক। সে অর্থে তিনিই এই ভোটের আসল ‘হিরো’।

বুথফেরত সমীক্ষা যখন দেখিয়েছিল, বাংলায় তৃণমূলের ‘ভরাডুবি’ হতে চলেছে, তখন দলের প্রার্থী, জেলা সভাপতিদের নিয়ে বৈঠক করে অভিষেক বলেছিলেন, ‘চোয়াল শক্ত’ রাখতে। তৃণমূল কমবেশি ৩০টা আসন জিতবে। নিজের ভবিষ্যদ্বাণী মিলিয়ে দেওয়ার পাশাপাশিই তিনি সম্মুখসমরে পাঁচ গোল মেরেছেন শুভেন্দু অধিকারীকে। ‘সেনাপতি’ থেকে হয়ে উঠেছেন ‘ক্যাপ্টেন’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম