Logo
Logo
×

আন্তর্জাতিক

ধ্যান ভেঙে যা বললেন মোদি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৮:২৪ পিএম

ধ্যান ভেঙে যা বললেন মোদি

ভারতে সপ্তম ও শেষ দফায় ৫৭ আসনে ভোটগ্রহণের মাধ্যমে শনিবার শেষ হয়েছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। এর আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে কন্যাকুমারীর ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসেন। 

প্রায় ৪৫ ঘণ্টার ধ্যান শেষে শনিবার দুপুরে, লোকসভা ভোট চলাকালে দিল্লি ফিরে আসেন তিনি। ফেরার সময় তার ভাবনা নিয়ে একটি চিঠি লিখেছেন মোদি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সোমবার চিঠিটি প্রকাশ করেছে।  

চিঠিতে তিনি লিখেছেন, ধ্যান ভাঙার পর নিজের মধ্যে ঐশ্বরিক শক্তি অনুভব করছেন।

মোদি লিখেছেন, আধ্যাত্মিক নবজাগরণের অগ্রদূত স্বামী বিবেকানন্দ আমার অনুপ্রেরণা, আমার শক্তির উৎস এবং আমার অনুশীলনের ভিত্তি। গোটা দেশ ঘুরে আসার পর স্বামীজি এখানেই বসে ধ্যান করেছিলেন। তিনি ভারতের পুনরুজ্জীবনের এক নতুন দিকনির্দেশ লাভ করেছিলেন। আমার সৌভাগ্য যে, আজ এত বছর পর স্বামী বিবেকানন্দের মূল্যবোধ ও আদর্শ যেমন তার স্বপ্নের ভারতকে রূপ দিচ্ছে, আমিও এই পবিত্র স্থানে তা অনুশীলন করার সুযোগ পেয়েছি।

ধ্যান তার মনে কতটা প্রশান্তি জুগিয়েছে, তা বোঝাতে গিয়ে তিনি লিখেছেন, কন্যাকুমারীর উদীয়মান সূর্য আমার চিন্তাকে নতুন উচ্চতা দিয়েছে, সমুদ্রের বিশালতা আমার ধারণাগুলিকে প্রসারিত করেছে, এবং বিস্তৃত দিগন্ত ক্রমাগত আমাকে মহাবিশ্বের গভীরে নিহিত একতাকে উপলব্ধি করিয়েছে।

মোদি আরও লিখেছেন, এটা আজ আমার ভাগ্য, বিগত বহু বছর পরও, ভারত স্বামী বিবেকানন্দের মূল্যবোধ ও আদর্শকে সামনে রেখে চলেছে, সেই তীর্থস্থানে ধ্যান করার সুযোগ পেয়েছি আমি। মা ভারতীর পায়ের কাছে বসে আজ আমি আরও একবার আমার সংকল্প পুনর্ব্যক্ত করলাম, আমার জীবন, আমার শরীরের প্রতিটি কণা দেশের সেবায় নিয়োজিত থাকবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম