Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ১২৩ কোটি ডলারের সহায়তা দেবে স্পেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৪, ১০:২৮ পিএম

ইউক্রেনকে ১২৩ কোটি ডলারের সহায়তা দেবে স্পেন

গত মাসে ঘোষিত ১২৩ কোটি ডলার অস্ত্র প্যাকেজের অংশ হিসাবে ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ও লেপার্ড ট্যাংক পাঠানোর পরিকল্পনা করেছে স্পেন। সোমবার স্প্যানিশ দৈনিক পত্রিকা এল পাইসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে প্রায় এক ডজন প্যাট্রিয়ট অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল, ১৯টি সেকেন্ড-হ্যান্ড জার্মান-নির্মিত লেপার্ড ট্যাংক হস্তান্তর করবে স্পেন। এছাড়াও অন্যান্য স্পেন নির্মিত অস্ত্র, যেমন- অ্যান্টি-ড্রোন গিয়ার ও গোলাবারুদও দেবে স্পেন। 

সোমবার মাদ্রিদ সফরে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সফরকালীন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং রাজা ফিলিপের সঙ্গে দেখা করবেন তিনি। এ সময়ই নতুন অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি ঘোষণা করবে স্পেন। গত মাসেই ইউক্রেনের জন্য ১২৩ কোটি ডলারের অস্ত্র প্যাকেজের অনুমোদন দিয়েছিল স্প্যানিশ সরকার। তবে এই প্যাকেজে কোন কোন অস্ত্র থাকবে তা নির্দিষ্ট ছিল না। অবশ্য এ বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন, পেদ্রো সানচেজের মুখপাত্র।

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে প্রয়োজনীয় অস্ত্র নেই বলে অনেক দিন থেকেই পশ্চিমাদের সতর্ক করে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। চলতি মাসে রয়টার্সকে বলেছেন, তাদের অস্ত্র ফুরিয়ে গেছে। পশ্চিমা মিত্ররা ইউক্রেনের জন্য সামরিক সহায়তার মূল সিদ্ধান্ত নিতে খুব বেশি সময় নিচ্ছে। এরই মধ্যে অস্ত্র পাঠানোর খবর দিল স্পেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম