Logo
Logo
×

আন্তর্জাতিক

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা উত্তর কোরিয়ার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৪, ০৯:২৭ পিএম

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা উত্তর কোরিয়ার

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে উত্তর কোরিয়া। ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা জানিয়েছে দেশটি। 

গত বছরের নভেম্বরে তিনবার প্রচেষ্টার পর কক্ষপথে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পর নতুন করে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর বিষয়টি প্রতিবেশী দেশ জাপানকে নিশ্চিত করেছে পিয়ংইয়ং। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জাপানের কোস্টগার্ড জানিয়েছে, স্যাটেলাইট উৎক্ষেপণের আট দিনব্যাপী কর্মযজ্ঞ রোববার গভীর রাত অথবা সোমবার থেকে শুরু হওয়ার কথা রয়েছে। স্যাটেলাইট বহন করা রকেটের ধ্বংসাবশেষ কোরিয়ান উপদ্বীপের কাছে উত্তর কোরিয়ার তিনটি উপকূলীয় এলাকা অথবা ফিলিপাইনের অন্যতম দ্বীপ লউজনে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এই এলাকাগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। পাঁচ বছরের মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনের মধ্যে প্রথম ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনের আগে স্যাটেলাইট পাঠানোর তথ্য জানাল উত্তর কোরিয়া। 

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পিয়ংইয়ংয়ের এই ঘোষণার পর টেলিফোনযোগে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করেছে টোকিও, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। তারা উত্তর কোরিয়াকে এই পরিকল্পনা স্থগিত করার আহ্বান জানিয়ে সতর্ক করেছে যে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন। 

এদিকে সিউলের দাবি, স্যাটেলাইট উৎক্ষেপণে উত্তর কোরিয়া রাশিয়ার সহযোগিতা পাচ্ছে। কারণ, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া পিয়ংইয়ংয়ে অস্ত্র ব্যবহার করছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন গত বছরের শেষের দিকে বলেছিলেন, পিয়ংইয়ং চলতি বছর তিনটি সামরিক গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণ করবে। বিশেষজ্ঞরা বলছেন, স্যাটেলাইটগুলো পিয়ংইয়ংয়ের গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষমতা উন্নত করতে পারে। বিশেষ করে দক্ষিণ কোরিয়ার ওপর যেকোনো বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতে পারে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম