Logo
Logo
×

আন্তর্জাতিক

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বলল চীন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০১:০৬ পিএম

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বলল চীন

২০২৩ সালের ফেব্রুয়ারিতে চীন সফর করেন রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার সকালে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, বিবৃতিতে জানানো হয়েছে, চীনা কর্মকর্তারা পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে তারা প্রেসিডেন্ট রাইসি এবং হেলিকপ্টারে থাকা অন্যদের জন্য মঙ্গল কামনা করছেন। বেইজিং প্রয়োজনে ইরানকে যে কোনো সহায়তা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, চীনের জন্য রাইসির অবস্থা এবং ইরান খুবই গুরুত্বপূর্ণ। চীন ইরানকে একটি কৌশলগত অংশীদার এবং একটি অন্যতম প্রধান মিত্র হিসেবে বিবেচনা করে।

রাইসি ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বেইজিং সফর করেছিলেন। তাছাড়া তিনি ক্ষমতা গ্রহণের পর থেকে ইরানকে চীনের আরও কাছাকাছি নিয়ে গেছেন।

এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনও তেহরানে বেইজিংয়ের উল্লেখযোগ্য প্রভাব স্বীকার করেছে।

এদিকে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান এবং তাদের সঙ্গে থাকা অন্য আরোহীরা মারা গেছেন বলে দেশটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। 

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মোহসেন মনসুরি সোমবার সোশ্যাল মিডিয়া এবং রাষ্ট্রীয় টেলিভিশনে এক বিবৃতিতে সর্বশেষ পরিস্থিতি নিশ্চিত করেছেন।

অপরদিকে ইরানের মন্ত্রিসভা একটি বিবৃতি জারি করে জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমে পূর্ব আজারবাইজান প্রদেশে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সফরসঙ্গীরা ‘শহীদ’ হয়েছেন।

রোববার পূর্ব আজারবাইজানের উত্তর-পশ্চিম প্রদেশের ভারজাকান অঞ্চলে ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম