Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী পদ হারানোর জন্য যাকে দায়ী করলেন নওয়াজ শরিফ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০১:১১ পিএম

প্রধানমন্ত্রী পদ হারানোর জন্য যাকে দায়ী করলেন নওয়াজ শরিফ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অভিযোগ করেছেন, তার কাছে সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসারের একটি অডিও রেকর্ডিং রয়েছে, যাতে তাকে ক্ষমতাচ্যুত করতে এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানকে ক্ষমতায় আনার তথ্য রয়েছে।

শনিবার লাহোরে একটি দলীয় সভায় ভাষণের সময় তিনি এ অভিযোগ করেন। 

২০১৭ সালে প্রধানমন্ত্রী হিসাবে তার ক্ষমতাচ্যুতির সঙ্গে জড়িত সুপ্রিম কোর্টের সেই বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করেন ৭৪ বছর বয়সি তিনবারের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সুপ্রিমো।

পানামা পেপারস দুর্নীতির মামলায় ২০১৭ সালে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণার পর নওয়াজ শরিফকে দলীয় সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তার ছোট ভাই শাহবাজ শরিফ দলের হাল ধরেন।

তার অযোগ্যতার নিন্দা জানিয়ে নওয়াজ শরিফ বলেছেন, বিশ্বের কোথাও বিচারকরা ফোনালাপের অভিযোগে প্রধানমন্ত্রীকে বাড়ি পাঠান না।

তিনি বলেন, আমি জানতে চাই কেন আমাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বহিষ্কার করা হয়েছিল।

নওয়াজ শরিফ দাবি করেন, সাবেক সিজেপি নিসারের একটি অডিও প্রমাণ রয়েছে যে, তাকে বলতে শোনা যায়, ইমরান খানকে আনতে আমাদের নওয়াজ শরিফকে সরিয়ে দিতে হবে, প্রধানমন্ত্রী হিসেবে।

তিনি আরও বলেন, অবসরপ্রাপ্ত বিচারপতি মাজাহির আলি নকভির বিরুদ্ধে বিপুল সম্পত্তি অর্জন এবং এই ষড়যন্ত্রে জড়িত অন্যান্য বিচারকের বিরুদ্ধে মামলা করা উচিত। 

পিএমএল-এন সুপ্রিমো তার এবং তার সরকারের বিরুদ্ধে এই ষড়যন্ত্রের জন্য একটি স্বাধীন তদন্তের দাবি করেছেন তিনি।

৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে তার দলকে ভোট না দেওয়ায় পাকিস্তানের জনগণের সঙ্গে খুশি নওয়াজ শরিফ বলেন, আমি জনগণকে জিজ্ঞাসা করি… ভোট দেওয়ার সময় আপনি কি মনে করেন? জাতির কাছ থেকে উত্তর চাই। 

একইভাবে তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাকে অবৈধভাবে অপসারণ করার সময় জাতি নীরব থাকায় তিনি অসন্তুষ্ট ছিলেন।

গত অক্টোবরে লন্ডনে চার বছরের নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে আসার পর নওয়াজ শরিফের রেকর্ড চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার আশা ভেস্তে যায়। কারণ ইমরান খানের দল ‘ক্রিকেট ব্যাট’-এর নির্বাচনি প্রতীক ছাড়াই নির্বাচনে লড়াই করেও একশটির বেশি আসনে বিজয়ী হয়।

সূত্র: এনডিটিভি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম