Logo
Logo
×

আন্তর্জাতিক

জেলেনস্কির ব্যক্তিগত নিরাপত্তাবাহিনীর প্রধান বরখাস্ত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৪:৩২ পিএম

জেলেনস্কির ব্যক্তিগত নিরাপত্তাবাহিনীর প্রধান বরখাস্ত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা বাহিনী স্টেট গার্ডের প্রধান সের্গেই রুডকে বরখাস্ত করেছেন। ওই বাহিনীর দুজন সদস্যের বিরুদ্ধে জেলেনস্কিকে হত্যাচেষ্টার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ রয়েছে। খবর বিবিসির

বৃহস্পতিবার সের্গেই রুডকে বরখাস্ত করেন ভলোদিমির জেলেনস্কি। তার আগে গত সপ্তাহের শুরুর দিকে তার বাহিনীর দুই সদস্য প্রেসিডেন্টসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকার ঘটনা উদঘাটন করে ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)। সের্গেই রুডকে বরখাস্ত করা হলেও তার উত্তরসূরির নাম এখনো ঘোষণা করা হয়নি। 

এসবিইউ এর আগে জানিয়েছিল, ইউক্রেনের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীতে থাকা রুশ এজেন্টদের গ্রেফতার করা হয়েছে। তারা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং অন্য জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে যুক্ত ছিলেন। 

এসবিইউর প্রধান ভাসিল মালিউক বলেন, ধারণা করা হচ্ছে, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাচেষ্টার ষড়যন্ত্রটি রাশিয়ার জন্য ‘উপহার’ হিসেবে দেওয়ার টার্গেট ছিল চক্রান্তকারীদের। 

অভিযুক্ত দুজনই স্টেট গার্ডের কর্নেল ছিলেন। ভলোদিমির জেলেনস্কিকে প্রথমে জিম্মি করা এবং পরে তাকে হত্যার পরিকল্পনা করেছিলেন তারা। প্রেসিডেন্ট ছাড়াও ইউক্রেনের গোয়েন্দাপ্রধান ভ্যাসিল মালিউক, প্রশাসনপ্রধান কিরিল বুদানভসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা ছিল তাদের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম