Logo
Logo
×

আন্তর্জাতিক

শিখ নেতা হত্যা: কানাডার আদালতে অভিযুক্ত ৩ ভারতীয়

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০১:০৫ পিএম

শিখ নেতা হত্যা: কানাডার আদালতে অভিযুক্ত ৩ ভারতীয়

অভিযুক্ত করণপ্রীত সিং, কমলপ্রীত সিং ও করণ ব্রার

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারকে হত্যার অভিযোগে গ্রেফতার করা তিন ভারতীয়কে আদালতে হাজির করা হয়েছে। মঙ্গলবার তাদের ব্রিটিশ কলম্বিয়ার একটি আদালতে সংক্ষিপ্ত হাজিরা নেওয়া হয়। শুক্রবার আলবার্টার এডমন্টন শহর থেকে অভিযুক্ত এই তিন ভারতীয়কে গ্রেফতার করেছিল কানাডার পুলিশ। গত বছর সংগঠিত হওয়া এই হত্যা কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক সংকট সৃষ্টি করেছিল। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

প্রথম-ডিগ্রির হত্যা এবং হত্যার ষড়যন্ত্রের অভিযোগে করণপ্রীত সিং (২৮), কমলপ্রীত সিং (২২) এবং করণ ব্রার (২২) নামের তিন ভারতীয়কে ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির করা হয়। ফুটেজে তাদের কমলা রঙের কারাগারের পোশাক পরিহিত অবস্থায় দেখা গেছে।

গত বছরের জুনে শিখ প্রধান ভ্যাঙ্কুভার শহরতলির একটি শিখ মন্দিরের বাইরে ৪৫ বছর বয়সি নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনার কয়েক মাস পর, নিজ্জার হত্যাকাণ্ডের সঙ্গে ভারত সরকারের সম্পৃক্ততার প্রমাণ পাওয়ার দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এতে ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

তবে নিজ্জারের হত্যাকাণ্ডের সঙ্গে যেকোনো ধরনের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে ভারত। শনিবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, অভিযুক্ত এই তিন ব্যক্তির বিষয়ে কানাডার পুলিশের কাছ থেকে তথ্য পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

জয়শঙ্কর বলেন, ‘একটি উদ্বেগের কথা আমরা তাদের বারবার বলে আসছি যে, আপনি জানেন, তারা ভারত থেকে, বিশেষ করে পাঞ্জাব থেকে, কানাডায় সংগঠিত অপরাধ পরিচালনার অনুমতি দিয়েছে।’

নিজ্জার ছিলেন একজন কানাডিয়ান নাগরিক। ভারতে শিখদের জন্য খালিস্তান নামের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচারণায় কাজ করেছেন তিনি। কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতি নিয়ে দীর্ঘদিন ধরে হতাশ রয়েছে ভারত। দেশটি নিজ্জারকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিহ্নিত করেছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম