Logo
Logo
×

আন্তর্জাতিক

ছাত্রকে কতটা শাসন করবেন শিক্ষক, জানাল ভারতের হাইকোর্ট 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৮:১৩ পিএম

ছাত্রকে কতটা শাসন করবেন শিক্ষক, জানাল ভারতের হাইকোর্ট 

সন্তানকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে প্রত্যেক বাবা-মা বিদ্যালয়ে পাঠান। অমনোযোগী এবং পিছিয়ে পড়া ছাত্রকে পড়ালেখায় মনোযোগী করতে শিক্ষকরা অনেক সময় শাসিয়ে থাকেন। 

একটা সময় শিক্ষকের শাসনকে আশীর্বাদ মনে করা হতো। অভিভাবকরা বিষয়টি সন্তানের মঙ্গলের দিক চিন্তা করে ক্ষমাসূলভ দৃষ্টিতে দেখতেন। কিন্তু এখন মানুষের মধ্যে সেই সম্মানবোধ নেই। 

পড়াশোনার জন্য শিক্ষক ছাত্রকে শাসিয়েছেন, এমনটি শুনলেই ক্ষেপে যাচ্ছেন অভিভাবকরা। মাঝে মধ্যে এমনও হয় ছাত্রকে শাসনকরায় তার পরিবারের লোকজন শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করছেন। শুধু তাই নয়, শিক্ষককে হত্যাও পর্যন্ত করছেন তার ছাত্ররা।

এমন পরিস্থতিতে ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট জানিয়েছে, শিক্ষক কোনও শিক্ষার্থীকে কঠোর ভাবে বকাঝকা করতেই পারেন। এতে দোষের কিছু নেই। 

বিচারকরা বলেছেন, কোনো শিক্ষার্থী পড়াশোনায় দুর্বল হলে তার উন্নতির জন্য বা বিশৃঙ্খল আচরণ করলে শিক্ষক তাকে কড়া ভাষায় বকতেই পারেন। এতে যদি কোনো শিক্ষার্থী আবেগ তাড়িত হয়ে আত্মহত্যাও করে এ কারণে শিক্ষকের বিরুদ্ধে মামলা হলে তা হবে বিচারের নামে প্রহসন। 

অভিযোগ রয়েছে পাঞ্জাবের জলন্ধরে এক ছাত্রীকে হেনস্তা করেছেন শিক্ষক। অতিরিক্ত দায়রা আদালতে ওই শিক্ষকের বিরুদ্ধে চার্জও গঠন করা হয়। এরপর সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে যান ওই শিক্ষক। তদন্তে শিক্ষার্থীকে হেনস্থা করার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম