Logo
Logo
×

আন্তর্জাতিক

তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে চলেছেন মোদি: জরিপ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম

তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে চলেছেন মোদি: জরিপ

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে আবারো নরেন্দ্র মোদি ক্ষমতায় আসতে চলেছেন বলে এক জরিপে উঠে এসেছে। 

সম্প্রতি ভারতের সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটি বা লোকনীতি-সিএসডিএস দেশটির ১৯টি রাজ্যে একটি জরিপ পরিচালনা করেছে। গত বৃহস্পতিবার ওই জরিপে ফলাফল প্রকাশ করা হয়।

যেখানে দেখা যায়, ২৭ শতাংশ ভোটার দেশে চলমান বেকারত্ব নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছেন। আর ২৩ শতাংশ ভোটারের মূল উদ্বেগ ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ে।

ভারতের দৈনিক পত্রিকা দ্য হিন্দু জানায়, ১০ হাজার ভোটার এই জরিপে অংশ নেন। তাদের প্রায় ৬২ শতাংশ মনে করেন, গত পাঁচ বছরে ভারতে চাকরি খুঁজে পাওয়া আরও কঠিন হয়ে পড়েছে।

চলতি বছরের জানুয়ারিতে জাঁকজমকপূর্ণ আয়োজনে অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। জরিপে অংশ নেওয়া ২২ শতাংশ মানুষ বলেছেন, মোদি সরকারের করা বিভিন্ন কাজের মধ্যে এটাই তাদের পছন্দের শীর্ষে। ভারতের সংখ্যালঘু মুসলমানের ঐতিহাসিক বাবরি মসজিদ ভেঙে সেখানে রাম মন্দির নির্মাণ করা হয়েছে। জরিপে অংশ নেওয়া ৮ শতাংশ ভোটার বিতর্কিত জায়গায় রাম মন্দির তৈরি করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

ভোটের বছরে রাম মন্দিরের উদ্বোধন করে মোদি সরকার ভারতের সংখ্যাগুরু হিন্দু ভোটারদের মন জয় করতে চাইছেন বলে মত বিরোধীদের।

জরিপে অংশ নেওয়া ৪৮ শতাংশ ভোটার মনে করেন, রাম মন্দির হিন্দু পরিচয়কে সুসংহত করবে। তবে ৭৯ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, ভারত শুধু হিন্দুদের দেশ নয়; সেখানে তারা সব ধর্মের মানুষের সহাবস্থান চান।

আন্তর্জাতিক দরবারে ভারতের ক্রম বর্ধমান নেতৃত্বও ভোটারদের আকৃষ্ট করেছে। যার মধ্যে গত বছর জি২০ তে ভারতের সভাপতিত্ব এবং সেপ্টেম্বরে দিল্লিতে জি২০ সম্মেলনের আয়োজন করার বিষয়টি গুরুত্ব পেয়েছে।

৮ শতাংশ ভোটার বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে ভারতের ইমেজ আরো ভালো করার যে চেষ্টা মোদি সরকার করছে তারা সেটা পছন্দ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম