Logo
Logo
×

আন্তর্জাতিক

সিনেট চেয়ারম্যানের মনোনয়ন পেয়ে রেকর্ড গড়লেন ইউসুফ রাজা গিলানি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ০১:১০ পিএম

সিনেট চেয়ারম্যানের মনোনয়ন পেয়ে রেকর্ড গড়লেন ইউসুফ রাজা গিলানি

সাবেক প্রধানমন্ত্রী সৈয়দ ইউসুফ রাজা গিলানিকে সিনেট চেয়ারম্যানের জন্য প্রার্থী হিসাবে মনোনীত করেছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

বৃহস্পতিবার দলটির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির রাজনৈতিক সচিব জামিল সুমরো এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছেন। 

জিয়ো নিউজ জানিয়েছে, গিলানি যদি সিনেট চেয়ারম্যান নির্বাচিত হন, তাহলে তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার, প্রধানমন্ত্রী ও সিনেট চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের অনন্য রেকর্ড গড়বেন। 

পিপিপি এবং পিএমএল-এনের মধ্যে চুক্তি অনুসারে, রাষ্ট্রপতি, সিনেট চেয়ারম্যান এবং পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ার গভর্নরের পদ পিপিপিকে দেওয়া হয়েছিল। সিনেটের চেয়ারম্যানের পদ পিপিপি পেলেও ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হবে নওয়াজের দল থেকে। আবার নিম্নকক্ষে ডেপুটি স্পিকারের পদ যাবে পিপিপির দখলে। 

অন্যদিকে জাতীয় পরিষদের স্পিকার এবং সিন্ধু ও বেলুচিস্তানের গভর্নরের পদ পিএমএল-এনকে দেওয়া হয়েছিল। 

এই মুহুর্তে, গিলানির পিপিপির ২৪, পিএমএল-এন থেকে ১৯, বিএপি থেকে চারজন, এএনপির তিন, স্বতন্ত্র তিনজন এবং ন্যাশনাল পার্টির একজন সিনেটরের সমর্থন রয়েছে।

যদি তিনি এমকিউএম-পির তিনজন এবং জেআইআই-এফয়ের পাঁচজন সিনেটরের সমর্থন পান, তবে সংখ্যাটি হবে ৬২।  যা ইঙ্গিত দেয় যে ক্ষমতাসীন জোটের মনোনীত প্রার্থী নির্বাচনে জয়ের জন্য সুবিধাজনক অবস্থানে থাকবেন।

অন্যদিকে পিটিআইয়ের ২০ জন সিনেটর এবং বিএনপি ও পিএমএল-কিউ থেকে একজন করে সিনেটরের সমর্থন রয়েছে। যদি জেআইআই-এফ বিরোধী দলে বসে তবে এর মোট সদস্য সংখ্যা হবে ২৭ জন।

উল্লেখ্য, খাইবার পাখতুনখোয়ার ১১টি আসনে সিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়নি, কারণ পাকিস্তানের নির্বাচন কমিশন সেখানে নির্বাচন স্থগিত করেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম