Logo
Logo
×

আন্তর্জাতিক

তিন মাসে ১৮০টিরও বেশি হামলা চালিয়েছে রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ১০:৫৩ পিএম

তিন মাসে ১৮০টিরও বেশি হামলা চালিয়েছে রাশিয়া

গত তিন মাসে ইউক্রেনের রাজধানীতে ১৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলাগুলোর মধ্যে ভয়াবহ হাইপারসনিক জিরকন ক্ষেপণাস্ত্রও ব্যবহার করেছে তারা। সোমবার রাশিয়ার সামরিক প্রশাসন জানিয়েছে, বছরের শুরু থেকে কিয়েভ আক্রমণ করার জন্য পাঁচটি নতুন হাইপারসনিক জিরকন ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। রয়টার্স। 

রাশিয়া বলছে, সমুদ্রভিত্তিক জিরকন ক্ষেপণাস্ত্রের পাল্লা এক হাজার কিমি. (৬২৫ মাইল) পর্যন্ত এবং শব্দের নয় গুণ গতিতে চলে। সামরিক বিশ্লেষকরা বলেছেন, ক্ষেপণাস্ত্রের হাইপারসনিক গতি বিমান প্রতিরক্ষার জন্য প্রতিক্রিয়া সময়কে অনেক কমিয়ে দিতে পারে। বড়, গভীর এবং শক্ত লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য এটি ব্যবহার করা হয়। কিয়েভ প্রশাসন বলেছে, ইউক্রেনে ২০২৪ সালের শুরু থেকে আরও ছয় ধরনের ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছে। যার মধ্যে কেএইচ-১০১সহ একটি বায়ুচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। এগুলোর মধ্যে ১১৩টি এখন পর্যন্ত নিক্ষেপ করা হয়েছে। 

এছাড়া রাশিয়া এ বছর ইউক্রেনের রাজধানীতে ১১টি কিনজল ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করেছে। আরেকটি হাইপারসনিক অস্ত্র যা শব্দের গতির কয়েকগুণ গতিতে চলে। 

এর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৯ ফেব্রুয়ারি তার বার্ষিক রাষ্ট্রীয় ভাষণে নিশ্চিত করেছেন, রাশিয়া যুদ্ধে জিরকন ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। তবে কোন সাইটগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে তা বলেননি। তিনি জিরকনকে একটি নতুন প্রজন্মের অপ্রতিদ্ব›দ্বী অস্ত্র ব্যবস্থার অংশ হিসাবে বর্ণনা করেছেন। 

এদিকে মঙ্গলবার রাশিয়া বলেছে, তাদের বাহিনী এই বছর ইউক্রেনের ৪০০ বর্গকিলোমিটার (১৫০ বর্গমাইল) এলাকা দখল করেছে। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক এবং জাপোরিঝিয়াসহ ৪০০ বর্গকিলোমিটার এলাকা আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। রাশিয়ার সামরিক প্রধানদের একটি বৈঠকের সময় এ কথা বলেন শোইগু। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত একটি প্রতিলিপি জানিয়েছে, রাশিয়া ইউক্রেনকে ছয়গুণ ছাড়িয়ে গেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম