Logo
Logo
×

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘে পুনরায় অর্থায়ন শুরু করবে জাপান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১২:৪৯ পিএম

ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘে পুনরায় অর্থায়ন শুরু করবে জাপান

দক্ষিণ গাজার রাফাহতে বারবারা শরণার্থী শিবিরে ফিলিস্তিনিদের জন্য ইফতার সরবরাহ করছেন স্বেচ্ছাসেবকরা। ছবি:এএফপি।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও শরণার্থীবিষয়ক সংস্থায় (ইউএনআরডব্লিউএ) পুনরায় অর্থায়ন চালু করার প্রস্তুতি নিচ্ছে জাপান।   

বৃহস্পতিবার টোকিওতে ইউএনআরডব্লিউএপ্রধান ফিলিপ লাজারিনীর সঙ্গে জাপানের মন্ত্রী ইয়োকো কামিকাওয়ার সাক্ষাতের পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার। 

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, 'জাপান এবং ইউএনআরডব্লিউএ নিশ্চিত করেছে, ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের সাহায্য সংস্থাতে জাপানের অবদান পুনরায় শুরু করার প্রয়োজনীয় প্রচেষ্টার বিষয়ে চূড়ান্ত সমন্বয়ের বিষয়টি এগিয়ে নেবে।'

জাপানি মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, গত জানুয়ারিতে স্থগিত করা তহবিল পুনরায় চালু করা হবে। এপ্রিলের প্রথমার্ধে অর্থায়ন শুরু করা হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

চলতি মাসে অস্ট্রেলিয়া, কানাডা, সুইডেন এবং অন্যান্য দেশ জাতিসংঘে ফিলিস্তিনিদের জন্য আবার তাদের সাহায্য শুরু করছে।

এর আগে ইসরাইল অভিযোগ জানিয়েছিল, গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের অভিযানে ইউএনআরডব্লিউএর কয়েকজন কর্মী জড়িত ছিল।  ইসরাইলের এই অভিযোগের পর  ব্রিটেন, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ ইউরোপের অনেক দেশ ইউএনআরডব্লিউএতে তাদের সাহায্য স্থগিতের ঘোষণা দিয়েছিল।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম