Logo
Logo
×

আন্তর্জাতিক

মোটা অঙ্কের জরিমানায় বেঁচে গেলেন ট্রাম্প

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ১০:০০ পিএম

মোটা অঙ্কের জরিমানায় বেঁচে গেলেন ট্রাম্প

সম্পত্তি বাড়িয়ে দেখানোর প্রতারণা মামলার মোটা অঙ্কের জরিমানায় বেঁচে গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অর্থ পরিশোধের জন্য যে নির্দেশনা দেওয়া হয়েছে তা স্থগিতাদেশ দিয়েছেন আপিল আদালত। একই সঙ্গে জরিমানার অর্থ পরিশোধের সময়সীমাও বাড়ানো হয়েছে। আদালতের এ সিদ্ধান্তকে বিজয় বলে মন্তব্য করেছেন ট্রাম্প। সিএনএন। 

জালিয়াতির মাধ্যমে সম্পদ বাড়িয়ে দেখানোর জন্য ট্রাম্পকে ৩৫ কোটি ৪৯ লাখ ডলার জরিমানা করেছিলেন নিউইয়র্কের একটি আদালত। সুদসহ সব মিলে তাকে ৪৬ কোটি ৪০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেওয়া হয়। 

কিন্তু ট্রাম্পের আইনজীবী আদালতকে জানান, নির্দিষ্ট সময়ের মধ্যে তার বাদী এই অর্থ পরিশোধ করতে পারবেন না। কারণ তার কাছে নগদ অর্থ নেই। জরিমানার এ আদেশের বিরুদ্ধে আপিল করেন ট্রাম্প। 

প্রতিবেদনে বলা হয়, আপিলের মাধ্যমে আদালতে জরিমানার অর্থ কমিয়ে দেওয়ার অনুরোধ করেছিলেন তিনি। সোমবার আদালত তার আবেদন মঞ্জুর করেছেন। ফলে ট্রাম্পকে এখন জরিমানার পুরো অর্থ পরিশোধ করতে হবে না। এ দিন অর্থ পরিশোধের সময়সীমাও বাড়িয়ে দেন আদালত। তাকে নতুন সময়সীমা বেঁধে দেওয়া হয়। ট্রাম্পকে এখন পুরো অর্থ পরিশোধ না করে বন্ডের ১৭ কোটি ৫০ লাখ ডলার পরিশোধের জন্য ১০ দিনের সময় দেওয়া হয়েছে। 

তবে এবার নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস ট্রাম্পের আইনজীবীকে সতর্ক করে বলেছেন, নতুনভাবে বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি ট্রাম্প তার জরিমানার অর্থ পরিশোধ করতে ব্যর্থ হন, তবে তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ নির্বাচনে নিজ দল রিপাবলিকান পার্টি থেকে নিজের প্রেসিডেন্ট প্রার্থিতা নিশ্চিত করেছেন ট্রাম্প। নির্বাচনি প্রচারণায় ট্রাম্প অভিবাসননীতি সংস্কারের বিষয়টিতে জোর দিচ্ছেন। তবে সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে অসংখ্য মামলা রয়েছে। তার বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে ৪টি। যার মধ্যে একটির শুনানি হবে আগামী মাসে। প্রাপ্তবয়স্ক চলচিত্র তারকা স্টর্মি ড্যানিয়েলসকে গোপনে অর্থ প্রদানের অভিযোগের মামলায় ১৫ এপ্রিল প্রথমবারের মতো ফৌজদারি বিচারের মুখোমুখি হবেন ট্রাম্প। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম