Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতে ‘ইসি’ বলতে এখন শুধুই সিইসি, বিরোধীদের উদ্বেগ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১১:১১ এএম

ভারতে ‘ইসি’ বলতে এখন শুধুই সিইসি, বিরোধীদের উদ্বেগ

অরুন গোয়েল

ভারতের লোকসভা নির্বাচনের আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। তার আগে পদত্যাগ করেছেন নির্বাচন কমিশনার অরুন গোয়েল। এর আগে গত মাসে অবসরে যান আরেক নির্বাচন কমিশনার। ফলে দেশটির নির্বাচন কমিশনে (ইসি) এখন রয়েছেন শুধু প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজিব কুমার।

এদিকে তিন সদস্যের কমিশনের দুই জন না থাকা, বিশেষ করে  অরুন গোয়েলের পদত্যাগে উদ্বেগ প্রকাশ করেছে ভারত বিরোধী দলগুলো। তাদের বক্তব্য, নরেন্দ্র মোদির সরকার এখন তাদের মনের মতো ব্যক্তিকে নিয়োগ দিতে পারবে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, পদত্যাগপত্র ইতোমধ্যেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে পাঠিয়ে দিয়েছেন অরুন এবং সেটি গৃহীতও হয়েছে। 

এর আগে শনিবার এনডিটিভি জানিয়েছিল, আগামী সপ্তাহে লোকসভা নির্বাচনের তফশিল ঘোষণা করা হতে পারে। তবে অরুনের পদত্যাগের ফলে এখন এই সময়সীমা নিয়ে বড় প্রশ্ন দেখা দিয়েছে।

ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন অরুন। পদত্যাগ না করতে তাকে রাজি করানোর চেষ্টা করেছিল সরকার। তবে নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন তিনি।

খবরে বলা হয়েছে, গুঞ্জন রয়েছে যে, স্বাস্থ্যগত কারণে অরুন পদত্যাগ করেছেন। তবে ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, তার স্বাস্থ্য ঠিকঠাকই আছে।

অপরদিকে এক কর্মকর্তা জানিয়েছেন, শূন্য দুই পদে নির্বাচন কমিশনার নিয়োগের প্রক্রিয়া শুরু করবে সরকার।

এদিকে নির্বাচন কমিশনার অরুনের পদত্যাগকে ‘খুবই উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছেন তৃণমূল কংগ্রেসের নেতা সাকেত গোখেল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, এখন প্রধানমন্ত্রী, একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিরোধীদলীয় নেতার সমন্বয়ে গঠিত প্যানেল নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন।

তিনি আরও লিখেছেন, লোকসভা নির্বাচনের আগে তিন সদস্যের নির্বাচন কমিশনারের বেঞ্চের দুজনকে নিয়োগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কংগ্রেস নেতা কে সি ভেনুগোপালও নির্বাচন কমিশনারের পদত্যাগকে খুবই উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন। তার মতে, নির্বাচন কমিশন কীভাবে কাজ করে আসছে, সেটার কোনো ধরনের স্বচ্ছতা নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম