Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার উত্তপ্ত হচ্ছে ভারতের নাগাল্যান্ড

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ০১:৩৭ এএম

এবার উত্তপ্ত হচ্ছে ভারতের নাগাল্যান্ড

ভারতের উত্তর–পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের পর এবার রাজনৈতিক উত্তেজনা বাড়ছে নাগাল্যান্ডে। আজ শুক্রবার রাজ্যটিতে জনসাধারণের জন্য জরুরি অবস্থার ডাক দিয়েছে ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন বা ইএনপিও নামে পূর্ব নাগাল্যান্ডের একটি সংগঠন। সেই সঙ্গে আসন্ন লোকসভা নির্বাচনের প্রচারণা এবং তা বর্জনের ঘোষণাও দিয়েছে সংগঠনটি। এ নিয়ে রাজ্যের পরিস্থিতি উত্তপ্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। 

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, ২০২৩ সালের নির্বাচনের আগে পূর্ব নাগাল্যান্ডের ছয় জেলা নিয়ে পৃথক স্বশাসিত অঞ্চল গঠনের দাবি জানিয়েছিল ইএনপিও নামের সংগঠনটি। কিন্তু সেই দাবিকে পাত্তা দেয়নি কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদেই সংগঠনটি এই ঘোষণা দেয়। আজ পূর্ব নাগাল্যান্ডের ছয় জেলায় ধর্মঘট পালিত হবে। প্রধানত সাতটি নাগা গোষ্ঠী এই জেলাগুলোতে থাকে।

খবরে বলা হয়েছে, আজকের ধর্মঘটের কথা মাথায় রেখে ইতোমধ্যে পূর্ব নাগাল্যান্ডসহ সীমান্ত অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

২০১০ সাল থেকে ইএনপিও বর্তমানে নাগাল্যান্ডকে ভেঙে ফ্রন্টিয়ার নাগাল্যান্ড নামে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন শুরু করে। তাদের বক্তব্য পূর্ব নাগাল্যান্ডের ছয় জেলা অর্থাৎ মোন, লংলেং, থেনস্যাং, নকলেক, শামাটোর ও কিপিরে নাগাল্যান্ডের সার্বিক উন্নয়ন পৌঁছায়নি। সে কারণেই পৃথক স্বশাসিত অঞ্চল বা কার্যত রাজ্যেরই দাবি তোলে ইএনপিও। ২০২৩ সালে নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনের আগেও এবারের মতোই নির্বাচন বর্জনের ডাক দিয়েছিল সংগঠনটি।

তবে নাগাল্যান্ডের নাগরিক সমাজের একটি অংশ মনে করছে, স্বশাসিত পৃথক অঞ্চলের দাবি নিয়ে বৃহত্তর নাগা ঐক্যের আন্দোলন রয়েছে। আর সেই ঐক্যকে দুর্বল করার কৌশল হলো ছয় জেলা নিয়ে ইএনপিও-এর আন্দোলন। তাদের দাবি, এটি কেন্দ্রীয় সরকারের একটি পরিকল্পনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম