Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি আলোচনার মেয়াদ একদিন বাড়াতে সম্মত হামাস

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ১১:৪৯ এএম

গাজায় যুদ্ধবিরতি আলোচনার মেয়াদ একদিন বাড়াতে সম্মত হামাস

ইসরাইলি বোমাবর্ষণের পর সোমবার দক্ষিণ গাজার খান ইউনুস শহর থেকে গলগল উড়ছে ধোয়া।ছবি:এএফফি।

মিসরের কায়রোতে অনুষ্ঠিত ইসরাইলের সঙ্গে হামাসের যুদ্ধবিরতির চুক্তির আলোচনার মেয়াদ আরও একদিন বাড়ানো হয়েছে। মধ্যস্থতাকারীদের অনুরোধে আরও একদিনের জন্য কায়রোতে থাকবেন হামাসের প্রতিনিধিদল।  মঙ্গলবার হামাসের এক কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। 

যদিও এই ঘোষণার কিছুক্ষণ আগেই হামাসের এক জ্যেষ্ঠ নেতা বাসিম নাসিম বলেছিলেন, যুদ্ধবিরতির আলোচনা ভেস্তে গেছে। কারণ ইসরাইল তাদের শর্ত মেনে নিচ্ছে না।

কিন্তু এর কিছুক্ষণ পরই রয়টার্সকে হামাসের কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধবিরতির বিষয়ে ‘আরও আলোচনার জন্য মঙ্গলবার প্রতিনিধি দলটি কায়রোতে থাকবে। '

মিসরের কাহেরা টেলিভিশনও আলোচনার মেয়াদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে। তবে মধস্থতাকারীরা নানাবিধ ‘জটিলতার মুখোমুখি হচ্ছেন’ বলেও উল্লেখ করেছেন তারা। 

কাতার ও মিসরের মধ্যস্ততায় রোববার কায়রোতে শুরু হয়েছে গাজায় যুদ্ধবিরতির আলোচনা। এই আলোচনাকে গাজায় প্রথমবারের মতো বর্ধিত একটি যুদ্ধবিরতির প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছিল। এই প্রস্তাবের আওতায়, একটি ৪০ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে কয়েক ডজন জিম্মিকে মুক্তি দেওয়ার শর্ত উল্লেখ ছিল। এছাড়া এতে মানবসৃষ্ট দুর্ভিক্ষ রুখতে রমজান শুরুর আগেই গাজায় সাহায্য পাঠানোর প্রস্তাব দেওয়া হয়।

এর আগে, রয়টার্সকে হামাসের জৈষ্ঠ্য কর্মকর্তা বাসেম নাইম বলেছেন, দুদিনের আলোচনার সময় মধ্যস্থতাকারীদের কাছে একটি যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব পেশ করা হয়েছে। তারা এখন এই আলোচনায় অংশ না নেওয়া ইসরাইলিদের প্রতিক্রিয়ার অপেক্ষা করছে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম