Logo
Logo
×

আন্তর্জাতিক

কৃষ্ণসাগরে আরেকটি রুশ যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার দাবি ইউক্রেনের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ১০:০৫ পিএম

কৃষ্ণসাগরে আরেকটি রুশ যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার দাবি ইউক্রেনের

ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র হামলায় প্রায় এক বছর আগে রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কোভা ডুবেছিল। কৃষ্ণসাগরে আরেকটি রুশ যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার দাবি করেছে ইউক্রেন। 

মঙ্গলবার (৫ মার্চ) দেশটি জানায়, রণক্ষেত্র থেকে দূরবর্তী জলসীমায় সামুদ্রিক ড্রোন দিয়ে হামলা চালিয়ে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দিয়েছে ইউক্রেনীয় সেনারা। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা জানিয়েছে, সোমবার দিবাগত রাতে বিশেষ অভিযান চালিয়ে রাশিয়া টহল জাহাজ সের্গেই কটবকে ডুবিয়ে দেওয়া হয়েছে। এ হামলায় ব্যবহার করা হয়েছে ম্যাগুরা ভি-ফাইভ নামের মনুষ্যবিহীন নৌযান; যা ইউক্রেনের তৈরি এবং এতে বিস্ফোরক ছিল।

ইউক্রেন জানায়, টহল জাহাজটি কার্চ প্রণালির কাছাকাছি ছিল। এই জাহাজ ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ৬০ জন ক্রু পরিবহণ করতে পারে।

ইউক্রেনীয় এ দাবির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি এপি। রাশিয়ার পক্ষ থেকেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক হামলার পর থেকে ভুয়া তথ্যের প্রচার বেড়েছে।

প্রায় দেড় হাজার কিলোমিটার রণক্ষেত্রে রুশ সেনাবাহিনীকে ঠেকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে ইউক্রেনীয় সেনারা। রণক্ষেত্রের পাশাপাশি রাশিয়ার গভীরে বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়ে আসছে কিয়েভের সেনারা। 

গত মাসে ইউক্রেন দাবি করেছিল সামুদ্রিক ড্রোন দিয়ে হামলা চালিয়ে রাশিয়ার দুটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দিয়েছে তারা। ওই সময়ও রুশ কর্তৃপক্ষ ইউক্রেনীয় দাবির সত্যতা নিশ্চিত করেনি।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর ২০ শতাংশ কৃষ্ণসাগর থেকে উৎক্ষেপণ করা হয়। রুশ যুদ্ধজাহাজের ডুবে যাওয়া মস্কোর জন্য বিব্রতকর। 


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম