Logo
Logo
×

আন্তর্জাতিক

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি বানাবে ভারত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৭:৫৭ পিএম

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি বানাবে ভারত

মালদ্বীপের কাছে একটি দ্বীপে সামরিক ঘাঁটি চালু করতে যাচ্ছে ভারত। এই দ্বীপকে কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ দাবি করে এ ঘোষণা দিয়েছে ভারতের নৌবাহিনী। এদিকে ভারতীয় সেনাদের দেশে ফেরত পাঠাতে যাচ্ছে মালে। এর কয়েক দিন আগেই নতুন ঘাঁটি নির্মাণের ঘোষণা দিল ভারত। খবর রয়টার্সের

খবরে জানানো হয়, মালদ্বীপের কাছাকাছি অবস্থিত লাক্ষাদ্বীপে ওই ঘাঁটি চালু করছে ভারত। নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ৬ মার্চ চালু হচ্ছে এ ঘাঁটি। এটি নৌবাহিনীর একটি স্বাধীন ইউনিট হিসেবে পরিচালিত হবে। মালদ্বীপ থেকে মাত্র ১৩০ কিলোমিটার উত্তরে অবস্থিত হবে এটি।

ভারতের যদিও কাভারাতি দ্বীপে একটি সামরিক ঘাঁটি রয়েছে। তবে নতুন ঘাঁটিটি মালদ্বীপের দিকে আরও ২৫৮ কিলোমিটার এগিয়ে নেবে ভারতকে।

প্রসঙ্গত, মালদ্বীপ ও ভারতের মধ্যেকার সম্পর্ক এখন ধীরে ধীরে তলানির দিকে যাচ্ছে। গত বছরের নির্বাচনের মধ্য দিয়ে মালদ্বীপে একটি চীনপন্থী সরকার ক্ষমতায় আসার পর থেকেই এ অবস্থা চলছে।

দেশটির মোহাম্মদ মুইজ্জুর সরকার মালদ্বীপে থাকা সকল ভারতীয় সেনাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে। অপরদিকে চীনকে কাছে টানতে নানা পদক্ষেপ নিয়েছেন তিনি।

এমন অবস্থায় মালদ্বীপকে ঘিরে চীনা পরিকল্পনা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে ভারত। মালদ্বীপের কাছে এমন একটি নতুন ঘাঁটি দেশটির ওপর ভারতীয় নজরদারিকে আরও শক্তিশালী করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম