Logo
Logo
×

আন্তর্জাতিক

নাভালনির শেষকৃত্যে আসা ব্যক্তিদের গ্রেফতারের শঙ্কা স্ত্রী নাভালনায়ার 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ মার্চ ২০২৪, ১২:৪১ পিএম

নাভালনির শেষকৃত্যে আসা ব্যক্তিদের গ্রেফতারের শঙ্কা স্ত্রী নাভালনায়ার 

ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দিচ্ছেন অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। ছবি:এএফপি।

রহস্যজনকভাবে কারাগারে মৃত্যুবরণ করেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। জেল কর্তৃপক্ষের দেওয়া তথ্যানুযায়ী, গত ১৬ ফেব্রুয়ারি দেশটির সাইবেরিয়া অঞ্চলের 'পোলার উলফ' কারাগারে হাটাহাটি করার সময় হঠাৎ অজ্ঞান হয়ে পড়েছিলেন পুতিনের কট্টর সমালোচক। পরপরই নাভালনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জেল কর্তৃপক্ষ। খবর এএফপি'র। 

নাভালনির মৃত্যুর ১২ দিন পর অবশেষে তার শেষকৃত্য সম্পন্ন হবে আজ। মস্কোতে স্থানীয় সময় দুপুর ২ টায় মেরিনোতে মাদার অফ গড কুয়েঞ্চ মাই সরোস গির্জায় তার শেষকৃত্যের এই অনুষ্ঠান সম্পন্ন হবে। 

এর দুই ঘণ্টা পর মস্কভা নদীর তীরের কাছাকাছি বোরিসোভো কবরস্থানে তাকে সমাধিস্থ করা হবে।

নাভালনির শেষকৃত্যের অনুষ্ঠানে আগতদের পুলিশ গ্রেফতার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রয়াত নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। বুধবার ফ্রান্সের স্ট্রাসবুর্গে ইউরোপিয়ান পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় তিনি এমন আশংকা প্রকাশ করেন। 

নাভালনায়া বলেন, ‘নাভালনির মৃত্যুর ১২ দিনের মধ্যে আমি এই বক্তৃতা প্রস্তুত করার জন্য সময় পাব বলে ভেবেছিলাম। তবে তার মরদেহ পেতে এবং তার শেষকৃত্যের আয়োজন করতেই এক সপ্তাহ কেটে গেছে। তারপর আমি কবরস্থান এবং কফিন বেছে নিলাম। এটা শান্তিপূর্ণ হবে কিনা আমি নিশ্চিত নই। যারা আমার স্বামীকে বিদায় জানাতে আসবে তাদের পুলিশ গ্রেফতার করবে কিনা সেটাও জানি না।'

আরও পড়ুন:পারমাণবিক হামলার হুমকি পুতিনের

নাভালনির মৃত্যুতে রাশিয়াসহ বিশ্বজুড়ে শোক ও ক্ষোভ প্রকাশ করেছে মানুষ। মানবাধিকার পর্যবেক্ষণ গ্রুপ ওভিডি-ইনফো অনুসারে, রাশিয়ার ৩২টি শহরে নাভালনির অস্থায়ী স্মৃতিসৌধে আসা ৪০০ জনেরও বেশি মানুষকে আটক করেছে পুলিশ।

নাভালনির মৃত্যুর পর লাশ পরিবারের কাছে হস্তান্তরে বিলম্ব করছিল কর্তৃপক্ষ। অবশেষে গত শনিবার(২৪ ফেব্রুয়ারি) নাভালনির মা লিউডমিলা নাভালনায়ার কাছে তার লাশ হস্তান্তর করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম