Logo
Logo
×

আন্তর্জাতিক

‘আমরা কোন পৃথিবীতে বাস করি, যেখানে মানুষ খাবার পানি পায় না’

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩৩ পিএম

‘আমরা কোন পৃথিবীতে বাস করি, যেখানে মানুষ খাবার পানি পায় না’

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের নির্বিচার হামলায় মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৩০ হাজারে। আহতের সংখ্যা প্রায় ৭০ হাজার। খাবারের অভাবে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে গাজাবাসীকে। উপত্যকাটির উত্তরাঞ্চলে বসবাসকারীদের কাছে পশুখাদ্য ছাড়া কিছুই নেই এখন। তীব্র মানবিক সংকটে থাকা গাজাকে আবারও ‘ডেথ জোন’ বা মৃত্যুপুরী বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।  খবর এএফপির। 

বুধবার এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওপ্রধান ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে গাজায় আন্তর্জাতিক সাহায্য অবাধে প্রবেশের সুযোগ দেওয়ারও দাবি জানান তিনি।

আরও পড়ুন: জোট সরকার গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত বিলাওয়াল-নওয়াজের, কার দল পাচ্ছে কোন পদ

তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, গাজার মানবিক পরিস্থিতি অমানবিক হচ্ছে। স্বাস্থ্যের ক্রমাগত অবনতি হচ্ছে। গাজা এখন একটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। সেখানকার বেশিরভাগ অঞ্চলই ধ্বংস হয়ে গেছে এবং ক্রমান্বয়ে অবস্থার অবনতি হচ্ছে।

তিনি আরও বলেন, তিন দিন ধরে ডব্লিউএইচও এবং এর সহযোগী সংস্থাগুলো দক্ষিণ গাজার আল নাসের হাসপাতালে প্রবেশ করতে চাইছে। সেখানে শতাধিক গুরুতর আহত রোগী এবং কমপক্ষে ১৫ জন চিকিৎসক ও নার্স রয়েছেন। কিন্তু হাসপাতালটির নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) কাজ করছে না। রোগীদের সরানো যাচ্ছে না। অনেকেরই হাঁটার অবস্থা নেই।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তার বিবৃতিতে বলেন, আমরা কোন ধরনের পৃথিবীতে বাস করি, যেখানে মানুষ খাবার এবং পান করার পানি পায় না? হাঁটতে না পারা মানুষ সেবাযত্নও পেতে পারে না? আমরা কোন ধরনের বিশ্বে বাস করি, যেখানে স্বাস্থ্যকর্মীরা অসহায় মানুষের জীবন রক্ষায় কাজ করার সময় নিজেরাই বোমা হামলার ঝুঁকিতে থাকেন?

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরাইলের আক্রমণের ফলে অন্তত ২৯ হাজার ৩১৩ জন নিহত হয়েছেন। এদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন আরও ৬৯ হাজার ৩৩৩ জন মানুষ। এ ছাড়া ইসরাইলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখের বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম