Logo
Logo
×

আন্তর্জাতিক

নাভালনির দেহ নিয়ে ধোঁয়াশা!

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৫ পিএম

নাভালনির দেহ নিয়ে ধোঁয়াশা!

জেলে রহস্যজসক মৃত্যু হয়েছে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির। যিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) আকস্মিক মৃত্যু হয় তার।

রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির জীবনের শেষ মুহূর্তের বিবরণ দিয়েছে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ। এই কারাগারেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

নাভালনির মাকে তারা মৃত্যুর কারণ হিসেবে ‘সাডেন ডেথ সিন্ড্রোম’কে উল্লেখ করেছে। যার অর্থ আকস্মিকভাবে মৃত্যু হয়েছে। 

এদিকে এখন পর্যন্ত নাভালনির মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর না করায় তৈরি হয়েছে ধোঁয়াশা! 

নাভালনির মা জানিয়েছেন, তাদের বলা হয়েছে, নাভালনির দেহ ততক্ষণ আত্মীয়দের দেওয়া হবে না, যতক্ষণ না তার মৃত্যু সম্পর্কিত তদন্ত শেষ হচ্ছে। আবার এমনও শোনা যাচ্ছে, দেহ নাকি মর্গে নেই! আর এরপর থেকেই দানা বেঁধেছে বিতর্ক। 

শুক্রবার নাভালনির মৃত্যুর পরই তার মা লিউডমিলাকে রাশিয়ান কর্তৃপক্ষ বলেছিল, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নাভালনির দেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে না।  

নাভালনির মুখপাত্র, কিরা ইয়ারমিশ বলেছেন যে নাভালনির মা, একজন আইনজীবী সহ, রাশিয়ার সালেখার্ড মর্গেও গিয়েছিলেন, কিন্তু তার লাশ পাননি। সে সময় রাশিয়ান কর্তৃপক্ষ তাদের আশ্বস্ত করে বলেছিলো নাভালনির দেহ সেখানে রয়েছে। যদিও পরে নাভালনির আইনজীবীকে পুলিশ বলে, মর্গে নিহত নেতার দেহ নেই! ফলে এ নিয়ে উদ্বেগ বাড়ছে নাভালনির সমর্থক ও পরিবারের।

শুক্রবার এক বিবৃতিতে ইয়ামালো-নেনেতেস কারা কর্তৃপক্ষ জানায়, আজ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার পেনাল কলোনি নাম্বার ৩-এর বন্দি অ্যালেক্সেই নাভালনি সকালে হাঁটার পর হঠাৎ অসুস্থতা বোধ করেন এবং প্রায় সঙ্গে সঙ্গেই সংজ্ঞা হারিয়ে ফেলেন। 

তাৎক্ষণিকভাবে কারাগারের মেডিকেল টিম তাকে প্রাথমিক চিকিৎসা দেয়, কিন্তু তাতে অবস্থার উন্নতি না হওয়ায় কারগারের অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা তাকে উন্নত চিকিৎসাসেবা প্রদান করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। সংজ্ঞা হারানোর অল্প সময়ের মধ্যেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম