Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানে ২৫০ আসনের ফল ঘোষণা

ভোটের মাঠে এগিয়ে ইমরান খান, সরকার গঠনের চেষ্টায় নওয়াজ-জারদারি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩১ এএম

ভোটের মাঠে এগিয়ে ইমরান খান, সরকার গঠনের চেষ্টায় নওয়াজ-জারদারি

ছবি: সংগৃহীত

পাকিস্তানে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচনের ফল গণনা চলছে। নির্বাচনে এ পর্যন্ত পাওয়া ফলে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত ২৫০ আসনের প্রাথমিক ফলেও ইমরানসমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন। দ্বিতীয় স্থানে আছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন। তার পরই রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল।

আরও পড়ুন:বিজয় ভাষণ দেওয়ার জন্য প্রস্তুত নওয়াজ শরিফ: মরিয়ম

পাকিস্তান নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৬৫ আসনের মধ্যে ২৫০ আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৯ আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এর পরই পিএমএল-এন ৭১ আসনে, পিপিপি ৫৩ আসনে ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০ আসন।

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোটগ্রহণ হয় বৃহস্পতিবার। কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এ ছাড়া বাকি ৭০ আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।

শুক্রবার লাহোরে নওয়াজ শরিফ নিজেই আসিফ জারদারির সঙ্গে বৈঠক করেছেন। 

আরও পড়ুন: বড় ব্যবধানে এগিয়ে ইমরানপন্থিরা

পিপিপির সূত্রের বরাত দিয়ে প্রকাশিত ডনের প্রতিবেদনে বলা হয়, লাহোর দুই নেতার মধ্যে এই বৈঠক হয়েছে। তবে ওই বৈঠকে আর কারা উপস্থিত ছিলেন বা কী আলোচনা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সরকার গঠনের প্রক্রিয়া নিয়েই আলোচনা হয়েছে বলে ধারণা করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম