Logo
Logo
×

আন্তর্জাতিক

‘স্বতন্ত্র ঝড়’ দেখবে পাকিস্তান

Icon

হৃদিতা ইফরাত

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৫ পিএম

‘স্বতন্ত্র ঝড়’ দেখবে পাকিস্তান

বৃহস্পতিবার পাকিস্তানের সাধারণ নির্বাচন। দেশটির ১৬তম জাতীয় পরিষদ নির্বাচনকে ঘিরে আয়োজন চারদিকে। প্রচার-প্রচারণা শেষে ফলাফলের অপেক্ষায় প্রার্থীরা। অন্যদিকে নিজেদের পছন্দের দলকে বেছে নিতে উৎসুক সাধারণ জনগণ। 

ভোটার-প্রার্থীদের উচ্ছ্বাস-উত্তেজনায় টগবগ করছে ভোটের মাঠ। সহিংসতা ঠেকাতে কড়া নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে পুরো পাকিস্তান। আগের দিন থেকেই শহরে শহরে টহল শুরু করেছে সেনা-পুলিশের বিশেষ বাহিনী।

এত কিছুর পরেও কোথায় যেন একটা শূন্যতা! জনমনের সবচেয়ে প্র্রিয় মানুষ ও প্রধান বিরোধীদলীয় নেতা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানই এখন জেলে। তার দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাকর্মীরাও জেলে। এমনকি নির্বাচনি প্রতীক ‘ব্যাট’ও বাতিল করেছে ‘ক্যান্টনমেন্ট শক্তি’ নিয়ন্ত্রিত পাকিস্তানের নির্বাচন কমিশন। তবু থেমে থাকেনি পিটিআই প্রার্র্থীরা। স্বতন্ত্র প্রর্থী হয়ে অংশ নিচ্ছেন নির্বাচনে। 

ধারণা করা হচ্ছে, এই স্বতন্ত্র প্রার্থীই আজ ঝড় তুলবেন নির্বাচনে। পুরো পাকিস্তান দেখবে-জেলে বসেই কীভাবে প্রধানমন্ত্রীর লড়াইয়ে শামিল হলেন ইমরান খান। পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীদের প্রচার-প্রচারণায় এতদিন সেই খুশবুই পৌঁছেছে ভোটারদের ঘরে। খবর ডন, জিও নিউজ, এএফপির।

পাকিস্তানে জাতীয় পরিষদে সরাসরি নির্বাচনের জন্য ২৬৬টি আসন রয়েছে। এর মধ্যে ২০০টিরও বেশি আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ইমরান খানের স্বতন্ত্র প্রার্থীরা। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের ১৩৪টি আসন প্রয়োজন। যদি নির্দলীয়রা এই সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যায় এবং সেনাবাহিনীর হস্তক্ষেপ না থাকে তখন বিজয় রথ ছুটবে ইমরান খানের কারাগারেই। 

কারাগারে বসে সেই স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করছেন তিনি। ১৭ ডিসেম্বর তার দল থেকে স্ট্রিমইয়ার্ড নামক একটি প্ল্যাটফরম ব্যবহার করে প্রথম ‘ভার্চুয়াল সমাবেশ’র ব্যবস্থা করা হয়। সেখানে প্রায় ৫০ লাখের বেশি শ্রোতা অংশগ্রহণ করেছিলেন। সেই সমাবেশে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ইমরান খানের ভাষণ প্রকাশ করা হয়েছিল। নির্বাচনে সরাসরি না থেকেও ইমরান খানের নাম মুখে মুখে। 

ইমরানপ্রেমে রীতিমতো দুভাগে বিভক্ত পাকিস্তান। এ নিয়ে পরিবারগুলোতেও রয়েছে মতপার্থক্যের কোন্দল। এমনই একজন লাহোরের বাসিন্দা নিদা জিশান (৩২)। তিনি নিজেকে ইমরানের একজন ঘোর সমর্থক দাবি করেন। 

জিশান বলেন, ‘আমার মনে আছে, আমার বাবা ২০১৮ সালের নির্বাচনে ইমরানকে ভোট দেননি। এ জন্য আমি ও আমার বোন তিন মাস তার (বাবা) সঙ্গে কথা বলিনি। আমরা একত্রে খাবার খেতে বা কিছু করার জন্য একসঙ্গে বসতে পর্যন্ত পারিনি।’ ইমরানের এমন অনুরাগী আরও রয়েছেন। 

রাজধানীর স্থানীয় হোটেলে কর্মরত এক যুবক জানিয়েছে, ‘আমাদের দুই বন্ধু পিটিআইকে ভোট দেওয়ার জন্য চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কেননা, তাদের মালিক ভোটের দিন ছুটি দিতে অস্বীকার করেছিলেন।’ পরিবার ও বন্ধুদের মধ্যে রাজনৈতিক মতাদর্শে অমিল থাকাটা অস্বাভাবিক নয়। তবে পাকিস্তানে পারিবারিক-সামাজিক সম্পর্কে যে চিড় ইমরানকে কেন্দ্র করে তৈরি হয়েছে, তা দেশটির আর কোনো রাজনীতিবিদকে ঘিরে হয়নি। 

নির্বাচনে অংশ নিচ্ছে জনপ্রিয়তার শীর্ষে থাকা দেশটির আরও দুটি দল। একটি বংশপরম্পরায় ক্ষমতার লড়াইয়ে জুড়ে থাকা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। দলটির চেয়ারম্যান প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি। 

অন্য পাশে রয়েছেন পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী পাকিস্তান মুসলিম লীগের (পিএমএলএন) চেয়ারম্যান নওয়াজ শরিফ। পাকিস্তানের রাজনীতিতি ‘মিয়া সাহেব’ ও ‘সিংহ’ নামে পরিচিত সেনাদোসর নওয়াজের চেয়েও এখন ইমরান খানের জনপ্রিয়তা তুঙ্গে। গত ডিসেম্বরে গ্যালাপের জরিপে দেখা যায়, নওয়াজ শরিফের চেয়ে ইমরানের প্রতি জনসমর্থন ৫ শতাংশ বেশি। 

আরও পড়ুন>> পাকিস্তানের নির্বাচন নিয়ে কী ভাবছে ভারত?

স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ। শেষ হবে বিকাল ৫টায়। বুথ-ফেরত জরিপের মাধ্যমে ভোটের ফলাফল ছড়িয়ে পড়লেও নির্বাচন কমিশন অনানুষ্ঠানিক ফল প্রকাশ করবে কাল। ১২ কোটি ৮০ লাখ ভোটার আজ অংশ নিচ্ছেন এই ভোট উৎসবে। ব্যালট ছাপা হয়েছে ২৬ কোটি। জাতীয় ও প্রাদেশিক পরিষদের জন্য দুটি করে ব্যালট পেপার পাবেন ভোটাররা। সারা দেশের ৯০ হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে আজ ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম