Logo
Logo
×

আন্তর্জাতিক

নিজেদের প্রতীকে ভোট দিতে পারবেন না নওয়াজ, শাহবাজ ও হামজা!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২৭ পিএম

নিজেদের প্রতীকে ভোট দিতে পারবেন না নওয়াজ, শাহবাজ ও হামজা!

বাম দিক থেকে মরিয়ম নওয়াজ, নওয়াজ শরিফ ও শাহবাজ শরিফ। ছবি: জিও নিউজ

আগামীকাল বৃহস্পতিবার পাকিস্তানের আলোচিত জাতীয় নির্বাচন। এই নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ক্ষমতায় ফেরার ব্যাপারে ব্যাপক আশাবাদী। তবে দলটির শীর্ষ নেতারা তাদের নিজেদের প্রতীকে (সিংহ) ভোট দিতে পারবেন না।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে। 

দ্য নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, পিএমএল-এন দলের কর্মকর্তারা বলেছেন, নওয়াজ শরিফ, শাহবাজ শরিফ এবং হামজা শাহবাজ ন্যাশনাল অ্যাসেম্বলির (এনএ) ১২৮ নম্বর আসনের ভোটার। কিন্তু তারা তাদের দলীয় প্রতীক সিংহ মার্কায় ভোট দিতে পারবেন না। কারণ এনএ-১২৮ আসনটি জোটসঙ্গী ইস্তেহকাম-ই-পাকিস্তান-কে (আইপিপি) ছেড়ে দিয়েছে পিএমএল-এন।

দলটির কর্মকর্তারা আরও বলেছেন, জাতীয় পরিষদের এই আসনটিতে কোনো প্রার্থী দেয়নি পিএমএল-এন। বরং এখানে আইপিপি নেতা আউন চৌধুরীকে সমর্থন দিয়েছে দলটি, যার নির্বাচনী প্রতীক ‘ঈগল’।

অবশ্য পিএমএল-এনের তিন নেতাই পিপি-১৬১ (প্রাদেশিক) আসনে দলীয় প্রার্থী উমর সোহেলকে ভোট দেবেন, জানিয়েছেন দলটির দায়িত্বশীলরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দলের সিনিয়র নেতা ইসহাক দার (সাবেক অর্থমন্ত্রী) যে তালিকা শেয়ার করেছেন, সে অনুসারে পিএমএল-এন প্রার্থীরা ৮ ফেব্রুয়ারির নির্বাচনে সারা দেশে ২১২টি এনএ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। আর প্রতিদ্বন্দ্বী বা মিত্রদের জন্য ৫১টি এনএ আসন উন্মুক্ত রেখেছে পিএমএল-এন।

এর মধ্যে পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরিফ এনএ-১৫ (মানসেহরা) এবং এনএ-১৩০ (লাহোর) আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে পিএমএল-এনের প্রধান সংগঠক নওয়াজ-কন্যা মরিয়ম নওয়াজ এনএ-১১৯ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর হামজা শাহবাজ লড়ছেন লাহোরের এনএ-১১৮ আসন থেকে।

এ ছাড়া পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ এনএ-১২৩ এবং এনএ-১৩২ থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন।

প্রসঙ্গত, সাবেক ক্ষমতাসীন দলটি আসন্ন নির্বাচনের আগে প্রদেশে তাদের অবস্থান শক্তিশালী করার লক্ষ্যে জাহাঙ্গীর তারিনের আইপিপির সাথে একটি আসন সমন্বয় করার চুক্তি করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম