Logo
Logo
×

আন্তর্জাতিক

যে অপরাধে ইমরান খানের ১০ বছরের জেল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ১০:৪৮ পিএম

যে অপরাধে ইমরান খানের ১০ বছরের জেল

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের (সাইফার) মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির বিশেষ আদালত। একই সঙ্গে তার দলের নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকেও ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি খানের বিরুদ্ধে এ মামলাটি করে। মঙ্গলবার অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে প্রতিষ্ঠিত বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত জুলকারনাইন মামলার রায় ঘোষণা করেছেন। দ্য গার্ডিয়ান।

ইমরান ও কুরেশি আগে থেকেই কারাগারে রয়েছেন। তিনি ২০২২ সালের এপ্রিলে সংসদে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন। এরপর থেকেই তার বিরুদ্ধে একের পর এক মামলা হয়েছে। গত বছর ৫ আগস্ট তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত করে পাকিস্তানের একটি আদালত খানকে তিন বছরের কারাদণ্ড দেন। 
কারাগারে থাকা অবস্থাতেই আবারও সাজা পেলেন খান। তবে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ রাজনৈতিক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন তিনি। 

পিটিআই নেতা গোহর খান বলেছেন, ‘আমরা উচ্চ আদালত এবং সুপ্রিমকোর্টের ওপর আস্থা রাখি। দিনের শেষে আমরা স্বস্তি পাব। তারা আমাদের দোষী সাব্যস্ত করলেও তা বাতিল হয়ে যাবে।’ 

পিটিআই মহাসচিব ওমর আইয়ুব খান দলীয় কর্মীদের শান্ত থাকার এবং শান্তিপূর্ণ সংগ্রামে নিজেদের ঐতিহ্যগত অবস্থানকে ক্ষুন্ণ করে এমন কোনো কার্যকলাপে লিপ্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন। 

পাকিস্তানে আগামী ৮ ফেব্রুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। কারাদণ্ডিত হওয়ার কারণে এবারের নির্বাচনে অংশ নিতে পারবেন না খান। আরও বলেন, আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব এবং আমাদের লড়াই চালিয়ে যাব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম