Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজা ইস্যুতে বাইডেনের সঙ্গে যে কথা হলো কাতারের আমিরের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৪:৩৯ পিএম

গাজা ইস্যুতে বাইডেনের সঙ্গে যে কথা হলো কাতারের আমিরের

গাজা পরিস্থিতি নিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে আলাপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফিলিস্তিন ভূখণ্ডটিতে যুদ্ধ বন্ধ করতে হামাসের হাতে জিম্মিদের মুক্তি নিশ্চিত করা জরুরি বলে তারা একমত হয়েছেন। খবর রয়টার্সের

হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা একমত হয়েছেন যে দীর্ঘমেয়াদি মানবিক যুদ্ধবিরতি এবং গাজাজুড়ে বেসামরিক মানুষদের জন্য জীবন রক্ষাকারী মানবিক সহায়তা নিশ্চিত করার ক্ষেত্রে জিম্মিদের মুক্তি–সংক্রান্ত চুক্তিটি মূল ভূমিকা রাখবে।

জিম্মিদের মুক্তির ব্যাপারে ইসরাইল ও হামাসের মধ্যে আরেকটি চুক্তির জন্য আলোচনা করতে সম্প্রতি বাইডেনের মধ্যপ্রাচ্যবিষয়ক উপদেষ্টা ব্রেট ম্যাকগার্ক দোহায় গিয়েছিলেন। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবিও মঙ্গলবার বলেছেন, গাজায় জিম্মিদের মুক্তি এবং ত্রাণ সরবরাহ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র একটি দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি চুক্তির পক্ষপাতী।

শুক্রবার মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও কথা বলেছেন বাইডেন। হোয়াইট হাউসের বিবৃতি থেকে জানা গেছে, তারা গাজাজুড়ে মানবিক সহায়তার সরবরাহ আরও বাড়ানোর প্রচেষ্টা জোরদার করা নিয়ে আলোচনা করেছেন। মানবিক সহায়তার ব্যাপারে ঘনিষ্ঠ সমন্বয় অব্যাহত রাখতে সম্মত হয়েছেন তারা।

এদিকে গাজায় গণহত্যা বন্ধ করতে শুক্রবার ইসরাইলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)। তবে এ রায়ের তোয়াক্কা না করে গণহত্যা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

আদালতের আদেশের পর কী ব্যবস্থা নেওয়া হলো, তা এক মাসের মধ্যে আইসিজেতে জানাতে ইসরাইলের প্রতি আদেশ দেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরাইল। এ হামলায় গাজা উপত্যকায় ২৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম