Logo
Logo
×

আন্তর্জাতিক

আইসিজের রায়ের পর যা বললেন নেতানিয়াহু

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৪, ০৮:২৩ পিএম

আইসিজের রায়ের পর যা বললেন নেতানিয়াহু

গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের বর্বর হামলা বন্ধ করার আদেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)। আদালতটির বিচারক ডোনোহিউ শুক্রবার নেদারল্যান্ডসের হেগে এ রায় দিয়েছেন।

এ রায়ের পর গাজায় গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে ইসরাইল কী কী পদক্ষেপ নিচ্ছে, সে বিষয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। খবর আল-জাজিরার

এদিকে রায়ের পর একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরাইল এমন একটি যুদ্ধ লড়ছে, যা অন্য কোনো যুদ্ধের মতো নয়।

তিনি আরো বলেন, ইসরাইল আন্তর্জাতিক আইন মেনে দেশ ও নাগরিকদের রক্ষা  অব্যাহত রাখবে।

এদিকে দেশটির কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গাভির আদালতের রায়ের পর এক টুইটবার্তায় আইসিজেকে উপহাস করেছেন।

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে গত ডিসেম্বরে ইসরাইলের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরাইলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়।

গেল বছরের ৭ অক্টোবর থেকে হামাসের হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ২৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আর আহত হয়েছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ।

আরও পড়ুন:

>>গাজায় গণহত্যা বন্ধে ইসরাইলকে আইসিজের আদেশ

>>ইসরাইলকে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের আদেশ আইসিজের

>>নেতানিয়াহুর ব্ক্তব্যে ‘অবাক’ কাতার

>>যে কারণে যুদ্ধ থামাতে চাইছেন না নেতানিয়াহু

>>গাজায় নিহত ২৬ হাজার ছাড়াল

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম