Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করল হামাস

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ১২:৩৯ পিএম

ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করল হামাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিন সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক জিম্মিদের মুক্ত করতে দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল ইসরাইল। তবে যুদ্ধের মধ্যস্থতাকারী দেশ মিশরের এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ইসরাইলের এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হামাস।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানায়, হামাসকে দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরাইল।

এ ছাড়া গাজা উপত্যকা ছেড়ে নিরাপদে অন্য কোনো দেশে চলে যাওয়ার প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন হামাসের জ্যেষ্ঠ নেতারা। হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারসহ সশস্ত্র এ গোষ্ঠীর জ্যেষ্ঠ নেতাদের নিরাপদে গাজা ছাড়ার সুযোগ দেওয়ার প্রস্তাবও দেয় দখলদার ইসরাইল।

আরও পড়ুন: সৃষ্টিকর্তার দোহাই ক্ষমতা ছাড়ুন: নেতানিয়াহুকে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী

ইসরাইস এই অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে হামাস জানিয়েছে, জিম্মিদের মুক্ত করতে চাইলে সব সেনাকে গাজা থেকে প্রত্যাহার করে নিতে হবে। যেন সাধারণ ফিলিস্তিনিরা তাদের ঘরবাড়িতে ফিরতে পারেন।

নাম প্রকাশ না করার শর্তে মিশরের ওই কর্মকর্তা আরও এপিকে জানিয়েছেন, কাতারের সঙ্গে তারা এখন একাধিক প্রস্তাব নিয়ে কাজ করছেন। যেসব প্রস্তাবে রয়েছে যুদ্ধ বন্ধ, জিম্মিদের মুক্তি এবং সমস্যা সমাধানে কার্যকরী পরিকল্পনা গ্রহণ।

আরও পড়ুন: হামাসের সঙ্গে ভয়াবহ লড়াইয়ে আরও ২১ ইসরাইলি সেনা নিহত

গত বছরের নভেম্বরে কাতার ও মিশরের মধ্যস্থতায় সাত দিনের যুদ্ধবিরতি পালন করে হামাস ও ইসরাইল। ওই যুদ্ধবিরতি চলাকালীন হামাস ১০৫ জিম্মিকে মুক্তি দেয়। কিন্তু জিম্মিদের মুক্তির শর্ত নিয়ে মতভেদ দেখা দেওয়ায় সেই যুদ্ধবিরতিটি ভেস্তে যায়। এখন ইসরাইল আবারও যুদ্ধবিরতির চেষ্টা চালাচ্ছে। তবে হামাস জানিয়েছে, তারা স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করা ছাড়া অন্য আর কোনো চুক্তিতে রাজি হবে না।

সূত্র: টাইমস অব ইসরাইল

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম