Logo
Logo
×

আন্তর্জাতিক

মালদ্বীপে ভিড়ছে চীনের জাহাজ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৪, ১০:০৯ পিএম

মালদ্বীপে ভিড়ছে চীনের জাহাজ

মালদ্বীপে ভিড়ছে চীনের গবেষণা জাহাজ। অ-সামরিক জাহাজটির নাম ‘শিয়াং ইয়াং হং-৩’। নয়াদিল্লি ও মালের চরম কূটনৈতিক টানাপোড়নের মাঝে এমন খবর সামনে এলো। 

ইতোমধ্যেই জাহাজটি দক্ষিণ চীন সাগর থেকে মালাক্কা প্রণালি পেরিয়ে ইন্দোনেশিয়ার জাভা এবং সুমাত্রা দ্বীপপুঞ্জের মধ্যবর্তী সুন্দা প্রণালিতে পৌঁছেছে। ৮ ফেব্রুয়ারি গবেষণা জাহাজটি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। 

এমনকি আগামী চার মাস জাহাজটি ভারত মহাসাগর এবং আরব মহাসাগর অঞ্চলে অবস্থান করবে। জাহাজটি পানির নিচের গঠন ম্যাপিং এবং ভারতীয় নৌবাহিনীর কার্যকলাপের ওপর নজর রাখবে বলেও মনে করা হচ্ছে। এনডিটিভি, রয়টার্স। 

ডেমিয়েন সাইমন নামে একজন ওপেন সোর্স ইন্টেলিজেন্স গবেষক সোমবার তার এক্স  হ্যান্ডেলে শেয়ার করা এক টুইটে জানিয়েছেন, ‘শাং ইয়াং হং-০৩ নামে একটি চীনা গবেষণা জাহাজ ভারত মহাসাগরে প্রবেশ করছে। আপাতত মনে হচ্ছে, জাহাজটির গন্তব্য মালে। আশা করা হচ্ছে, এই জাহাজ ভারত মহাসাগরে সামুদ্রিক সমীক্ষা চালাবে। বিষয়টি অবশ্যই ভারতের উদ্বেগ বাড়াবে।’ 

ভারতের সশস্ত্র বাহিনীর কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা জানিয়েছেন, তারা চীনা জাহাজের গতিবিধি নজরদারিতে রেখেছেন। 

বিষয়টি নিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা কোনো পক্ষই এ বিষয়ে মন্তব্য করেনি। এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিতে মালদ্বীপের মন্ত্রীদের মন্তব্যে দুই দেশের মধ্যকার সম্পর্কে ফাটল ধরে। একে অপরের প্রতি পালটপালটি আক্রমণাত্মক মন্তব্যে সৃষ্টি হয় বিতর্ক। সম্পর্কের এই আগুন মুহূর্তেই (চলতি মাসে) চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জু মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশ দেন। এমনকি ১৫ মার্চের ‘চরম সময়সীমা’ বেঁধে দিয়েছেন তিনি। 

চলমান এ বিরূপ সময়েই ভারতের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীনের জাহাজ যাচ্ছে মালদ্বীপে। গত কয়েক বছরে চীনা নজরদারি জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’, ‘হাই ইয়াং ২৪ হাও’ এবং ‘শি ইয়ান ৬’ ভারতের প্রতিবেশী আর এক দ্বীপরাষ্ট্র শ্রীলংকার হাম্বানটোটা বন্দরে সাময়িক ঘাঁটি গেড়েছিল। যা নিয়ে নয়াদিল্লি-কলম্বো দ্বিপাক্ষিক সম্পর্কে ‘স্নায়ুযুদ্ধ’ শুরু হয় বলে জানা যায়। 

বর্তমানের ‘শিয়াং ইয়াং হং-৩’-এরও হাম্বানটোটায় নোঙর করার কথা ছিল। কিন্তু ভারতের আপত্তিকে মর্যাদা দিয়ে শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সরকার চীনের ‘চর জাহাজ’কে সে দেশে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্ত নেন। সেই জাহাজটিই এখন মালদ্বীপের উদ্দেশে রওনা হচ্ছে। 
কিন্তু আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সংস্থাগুলোর রিপোর্ট বলছে, অতীতে শ্রীলংকার বন্দরকে পোতাশ্রয় হিসাবে ব্যবহার করে ভারতীয় নৌসেনা গতিবিধি এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর নজরদারির কাজ করেছে। এবার মালদ্বীপে যাচ্ছে জাহাজটি। 

গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ‘চীনপন্থি’ নেতা মুইজ্জু দায়িত্ব নেওয়ার পর থেকেই ভারতের বিরুদ্ধে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছেন। এতে করে আগে থেকেই নয়াদিলি­-মালের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছিল না। অন্যদিকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের একাধিপত্যের মোকাবিলা করতে সক্রিয় মোদি সরকার। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গড়া কোয়াড-এ তারা প্রভাব বৃদ্ধির চেষ্টা করছে। 

কিন্তু তার আগে সমুদ্রপথ নিয়ে যথেষ্ট উদ্বেগে পড়ছে দিল্লির সাউথ ব্লক। এর  অন্যতম কারণ ‘চীন-ঘনিষ্ঠ’ মুইজ্জু। প্রেসিডেন্ট হয়েই একের পর এক তোপ দাগছেন ভারতে। নয়াদিল্লির সঙ্গে চার বছরের পুরোনো পানিচুক্তিও বাতিলের কথা ঘোষণা করেছেন। 

ওই চুক্তির মাধ্যমে ভারতীয় নৌবাহিনীর নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা, পরিবেশ সুরক্ষা এবং বৈজ্ঞানিক গবেষণায় সাহায্য করার জন্য মালদ্বীপের সমুদ্রসীমায় ‘হাইড্রোগ্রাফিক’ সমীক্ষা চালানোর অনুমতি মিলত। চুক্তি বাতিলের ফলে তা বন্ধ হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম