Logo
Logo
×

আন্তর্জাতিক

আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ০৯:৫৬ পিএম

আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আগামী সপ্তাহে ইসলামাবাদ সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান। গত সপ্তাহে পালটাপালটি হামলার জেরে সৃষ্ট উত্তেজনার মধ্যে সোমবার এ ঘোষণা দিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই দেশের রাষ্ট্রদূতদের তাদের কর্মস্থলে ২৬ জানুয়ারির মধ্যে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে ইরানি হামলার জেরে তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফেরত আনে ইসলামাবাদ। একই সঙ্গে ছুটিতে থাকা ইরানি রাষ্ট্রদূতকে ইসলামাবাদে ফিরতে দেয়নি পাকিস্তান। এছাড়া উচ্চপর্যায়ের কূটনৈতিক ও বাণিজ্য আলোচনাগুলোও বাতিল করে দেশটি।

বিবৃতিতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান ২৯ জানুয়ারি পাকিস্তান সফর করবেন।

ইরান ও পাকিস্তানের ৯০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। এসব অঞ্চলে আইনের প্রয়োগ খুব কম। সীমান্তে চোরাকারবারি এবং জঙ্গিরা অবাধে দুই দেশের মধ্যে যাতায়াত করে। আফগানিস্তান থেকে বিশ্বব্যাপী আফিম পরিবহনের জন্যও এই রুটটি গুরুত্বপূর্ণ।

১৬ জানুয়ারি পাকিস্তানি ভূ-খণ্ডে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর দুদিন পর পাকিস্তানও ইরানি ভূ-খণ্ডে বিমান হামলা চালিয়েছে। পাকিস্তানের হামলায় ৯ জন নিহতের কথা জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম।

পালটাপালটি হামলাটি গত কয়েক বছরের মধ্যে দুই দেশের বড় ধরনের আন্তঃসীমান্ত হামলা। ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর গাজায় শুরু হওয়া যুদ্ধের মধ্যে দুই প্রতিবেশী দেশের মধ্যে এই উত্তেজনা ছড়ায়। এতে আঞ্চলিক অস্থিতিশীলতা আরও ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছিল।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম