Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে যুদ্ধ থামাতে চাইছেন না নেতানিয়াহু

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ০৫:০৩ পিএম

যে কারণে যুদ্ধ থামাতে চাইছেন না নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: আল-জাজিরা

গাজায় চলমান যুদ্ধ বন্ধ করার বিনিময়ে সব ইসরাইলি বন্দীকে মুক্তি দেওয়ার ব্যাপারে হামাসের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামাসের প্রস্তাবে ছিল—গাজায় যুদ্ধের ইতি টানা, ইসরাইলি বাহিনী প্রত্যাহার, কারাগারে থাকা ফিলিস্তিনিদের মুক্তি এবং গাজায় হামাসের শাসন মেনে নেওয়ার বিনিময়ে হামাস তাদের হাতে থাকা সকল ইসরাইলি বন্দীকে মুক্তি দেবে। খবর আলজাজিরার

রোববার নেতানিয়াহু বলেন, আমি হামাসের দানবদের এসব শর্ত সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি।

হামাসের হাতে বন্দী থাকা ইসরাইলিদের নিরাপদে ফিরিয়ে আনার ব্যাপারে নিজ দেশে ব্যাপক চাপে আছেন নেতানিয়াহু। এর মধ্যেই প্রস্তাবটি ফিরিয়ে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, হামাসের প্রস্তাব মেনে নিলে হামাস সম্পূর্ণ অক্ষতই থেকে যাবে এবং ইসরাইলি সেনাদের প্রচেষ্টা ব্যর্থ বলে গণ্য হবে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, আমরা এ প্রস্তাব মেনে নিলে আমাদের জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যাবে না। তাদের হাতে থাকা আমাদের বন্দী জনগণকেও নিরাপদে ফিরিয়ে আনা যাবে না এবং পরবর্তী ৭ অক্টোবর হবে কেবল সময়ের ব্যাপার।

শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় নেতানিয়াহু বলেছেন, হামাস পরাজিত হওয়ার পর জর্ডান নদীর পশ্চিমে সম্পূর্ণ এলাকার নিরাপত্তার দায়িত্ব থাকবে ইসরাইলের হাতে, যাতে গাজা ভবিষ্যতে ইসরাইলের জন্য হুমকি হতে না পারে। বিষয়টি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরিপন্থী।

বেশ কয়েকটি যুদ্ধ ফ্রন্টে লড়ছে ইসরাইল। নিজ দেশেও যুদ্ধ বন্ধ, জিম্মিদের উদ্ধারের সঙ্গে নতুন নির্বাচনের দাবিতে ব্যাপক সমালোচনা ও চাপের মুখে আছেন নেতানিয়াহু। হামাসের কাছে এখনো বন্দী হিসেবে রয়েছে শতাধিক ইসরাইলি, যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। শুক্রবারও হাইফাসহ ইসরাইলের বেশ কয়েকটি শহরে গাজায় গণহত্যা বন্ধ করে জিম্মিদের উদ্ধারের দাবিতে বিক্ষোভে অংশ নেন হাজার হাজার ইসরাইলি।

রোববার সন্ধ্যায় জিম্মি এবং নিখোঁজ ব্যক্তিদের পরিবারের ফোরাম জেরুজালেমে নেতানিয়াহুর ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করেছে। বন্দীদের মুক্তির বিষয়ে কোনো সমঝোতায় পৌঁছাতে না পারা পর্যন্ত তারা সেই এলাকায় অবস্থান করার কথা বলেন। এক বিবৃতিতে ফোরাম বলেছে, প্রধানমন্ত্রী যদি জিম্মিদের বলি দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে তার উচিত হবে সততার সঙ্গে ইসরাইলি জনগণের কাছে তার অবস্থান পরিষ্কার করা।

মিশর, কাতার এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত নভেম্বরের শেষ দিকে সংক্ষিপ্ত যুদ্ধবিরতির অংশ হিসেবে ২৪০ জন ফিলিস্তিনি বন্দীর মুক্তির বিনিময়ে হামাস ১০০ জনেরও বেশি বন্দীকে মুক্তি দেয়। ইসরাইলি কর্মকর্তাদের মতে, হামাসের হাতে এখনো ১৩৬ জন বন্দী আছেন।

আরও পড়ুন:

>>গাজায় ২৪ ঘণ্টায় ১৯০ ফিলিস্তিনি নিহত

>>গাজায় নিহত ২৫ হাজার ছাড়াল

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম