Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে যাননি তিন খান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ০৪:২৭ পিএম

যে কারণে রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে যাননি তিন খান

বহু বিতর্কের পর অবশেষে ভারতের অযোধ্যায় ভেঙে ফেলা বাবরি মসজিদের জায়গায় রামমন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সোমবার রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত ছিলেন; যাদের মধ্যে রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে শিল্পপতি, খেলা ও চিত্রজগতের তারকারাও ছিলেন।

তবে উদ্বোধন অনুষ্ঠানে যাননি বলিউডের নামকরা তিন জনপ্রিয় অভিনেতা। তারা হলেন- শাহরুখ খান, আমির খান ও সালমান খান। 

আরও পড়ুন: বাবরি মসজিদ: ফিরে দেখা ইতিহাস

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্বোধনের দিন সোমবার সকাল থেকেই রামমন্দির প্রাঙ্গণে তারকাদের ঢল নামে। বলিউডের তারকা থেকে শুরু করে দক্ষিণী সিনেমার অভিনেতারাও উপস্থিত ছিলেন। 

উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চন, অনুপম খের, রজনীকান্ত, আলিয়া ভাট, রণবীর কাপুর, ভিকি কৌশল, ক্যাটরিনা কাইফের মতো তারকারা। একদিন আগেই অযোধ্যায় পৌঁছে যান অভিনেত্রী কঙ্গনা রানাউত। 

এ ছাড়া সপরিবারে এসেছেন মুকেশ আম্বানী। তবে এত তারকার ভিড়ে কোথাও দেখা যায়নি বলিউডের তিন খানের। তাদের অনুপস্থিতি ভক্তদের নজর এড়ায়নি। এ নিয়ে শুরু হয়েছে জল্পনা। 

বলিউডের বিভিন্ন ঘনিষ্ঠ কানাঘুষা চলছে, রামমন্দিরের উদ্বোধনে তিন খান ডাক পাননি তাদের ধর্মের কারণে। মুসলিম বলেই নিমন্ত্রণ করা হয়নি তাদের। 

তবে তিন খান ইচ্ছা করেই যাননি নাকি তাদের নিমন্ত্রণ করা হয়নি তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে প্রকাশ্যে মুখ খোলেননি তারা। 

রামমন্দির উদ্বোধনের দুদিন আগেই স্ত্রী-কন্যাকে নিয়ে শহর ছাড়েন শাহরুখ খান। এদিকে সালমান জানিয়েছেন, তিনি খুব কাজের চাপে রয়েছেন। আর আমির খান অবশ্য মৌনতা বজায় রেখেছেন। 

প্রসঙ্গত, রামমন্দিরটি যেখানে তৈরি হয়েছে, সেটা ভারতের সব থেকে বিতর্কিত ধর্মীয় স্থানগুলোর অন্যতম। সেখানেই একসময়ে ছিল ষোড়শ শতাব্দীতে তৈরি বাবরি মসজিদ।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর এল কে আদভানি, মুরলি মনোহর যোশি, বিনয় কাটিয়াসহ অন্যান্য হিন্দুবাদী নেতারা মসজিদ প্রাঙ্গনে পৌঁছান। ভারতীয় জনতা পার্টি বিজেপি, শিবসেনা আর বিজেপি নেতাদের আহ্বানে প্রায় দেড় লাখ মানুষ বাবরি মসজিদে হামলা চালায়। ছড়িয়ে পড়ে সাম্প্রদায়িক দাঙ্গা।

আরও পড়ুন

>> রামমন্দির উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি
>> মেঝেতে ঘুমাচ্ছেন মোদি, পান করছেন নারিকেলের পানি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম