Logo
Logo
×

আন্তর্জাতিক

ইতিহাসের সবচেয়ে কম জন্মহার চীনে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১০:৩৯ পিএম

ইতিহাসের সবচেয়ে কম জন্মহার চীনে

টানা দুই বছর ধরে রেকর্ড হারে কমছে চীনের জনসংখ্যা। এর মধ্যে গত বছরই ইতিহাসে সবচেয়ে কম জন্মহার দেখল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশ। 

বুধবার চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো (এনবিএস) জানিয়েছে, দেশটিতে ২০২৩ সালে প্রতি ১ হাজার জনে ৬.৩৯ জনের জন্ম রেকর্ড করা হয়েছে। ১৯৪৯ সালে কমিউনিস্ট চীন প্রতিষ্ঠার পর থেকে এটি সর্বনিম্ন জন্মহার। আর ২০২২ সালে এই সংখ্যা ছিল ৬.৭৭ জন।

এনবিএস আরও জানায়, গত বছর প্রায় ৯২ লাখ শিশুর জন্মগ্রহণ করেছিল। আর ২০২২ সালে এই সংখ্যা ছিল ৯৫ লাখ ৬০ হাজার জন। ২০২৩ সালে দেশের সামগ্রিক জনসংখ্যা কমে ১৪০ কোটি ৯০ লাখ হয়েছে, যা আগের বছরের তুলনায় ২৮ লাখ কম।

চীনে মৃত্যুহারও আগের চেয়ে বেড়েছে। দেশটিতে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে মৃত্যুহার প্রায় ৬ দশমিক ৬ শতাংশ বেড়েছে। গত বছর চীনে মোট ১ কোটি ১১ লাখ মানুষের মৃত্যু হয়েছে। ১৯৭৪ সালে চীনের সাংস্কৃতিক বিপ্লবের পর এই হার সবচেয়ে বেশি বলে জানিয়েছে এনবিএস।

কোভিড-১৯ মহামারি শুরুর পর টানা তিন বছর ধরে চীন কঠোর লকডাউনসহ অন্যান্য সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। যদিও ২০২৩ সালে এসে দেশটিতে কোভিডের ব্যাপক প্রাদুর্ভাব অনেকটা কমে গিয়েছিল। এরপরও চীন বিশেষজ্ঞরা মনে করছেন, এই প্রাদুর্ভাবই বেশি মৃত্যুহারের অন্যতম কারণ।

দেশের জনসংখ্যাগত পরিবর্তনের পাশাপাশি ২০২২ সালে গত তিন দশকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে গেছে দেশটি। সেই বছর চীনের অর্থনীতি মাত্র ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। এনবিএস জানিয়েছে, চীনের অর্থনীতি গত বছর ৫.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সরকারি লক্ষ্যমাত্রার তুলনায় এই সংখ্যা মাত্র ৫ শতাংশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম