Logo
Logo
×

আন্তর্জাতিক

ডেনমার্কের সিংহাসনে রাজা দশম ফ্রেডরিকের আরোহণ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ১০:৪৯ পিএম

ডেনমার্কের সিংহাসনে রাজা দশম ফ্রেডরিকের আরোহণ

আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করেছেন ডেনমার্কের নতুন রাজা দশম ফ্রেডরিক। দীর্ঘ ৫২ বছর রাজদায়িত্ব পালনের পর গত ১ জানুয়ারি রানির পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন দশম ফ্রেডরিকের মা রানি দ্বিতীয় মার্গারেট।

ডেনমার্কের বেশিরভাগ মানুষই একমাত্র রানি হিসেবে দ্বিতীয় মার্গারেটকে চিনতেন। কিন্তু তিনি অবসরে যাওয়ায় তার ছেলের সিংহাসনে আরোহণের পথ সুগম হয়।

রোববার রাজধানী কোপেনহেগেনের ক্রিস্টিয়ানবোর্গ প্রাসাদে মন্ত্রীসভায় আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর হয়।

নতুন রাজা দশম ফ্রেডরিক তার অস্ট্রেলিয়ান স্ত্রীকে নিয়ে প্রাসাদের বারান্দায় উপস্থিত হবেন। সেখানে তাদের সঙ্গে যোগ দেবেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডরিকসন। এরপর তিনি নতুন রাজার সিংহাসনে আরোহণের তথ্য ঘোষণা দেবেন। ডেনমার্কের ১৮৪৯ সালের সংবিধান অনুযায়ী এ রীতি চলে আসছে।

প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও ঐতিহাসিক এ মুহূর্তের সাক্ষী হতে হাজার হাজার মানুষ কোপেনহেগেনের বিভিন্ন সড়কে জড়ো হন।

ড্যানিশ সংবাদমাধ্যম বেরলিঙ্কসকের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ব্রিগেট্টে বোরুপ মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ‘ডেনমার্কের ৯০০ বছরের ইতিহাসে এবারই প্রথমবার কোনো রাজা বা রানি স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেছেন। তরুণী মার্গারেট যখন সিংহাসনে বসেছিলেন; সেই সময়ের তুলনায় এবারের মুহূর্তটি অনেক আনন্দের। যখন রানি মার্গারেট পদ ছাড়ার ঘোষণা দেন তখন অনেকেই হতাশ হন। তবে সকলে বুঝতে পেরেছেন মূলত স্বাস্থ্যগত বিষয়টি বিবেচনা করেই তিনি অবসরে গেছেন।’

জীবিত অবস্থায় রাজ সিংহাসন ছাড়ার ঘটনা ডেনমার্কে খুবই বিরল। রানি দ্বিতীয় মার্গারেটের আগে ১১৪৬ সালে স্বেচ্ছায় সিংহাসন ছেড়েছিলেন রাজা তৃতীয় এরিক। ওই সময় রাজ দায়িত্ব ছেড়ে তিনি একটি মঠে যোগ দিয়েছিলেন। তবে ইউরোপের অন্যান্য দেশগুলোতে স্বেচ্ছায় দায়িত্ব ছাড়ার ঘটনা অনেক দেখা যায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম