Logo
Logo
×

আন্তর্জাতিক

রামমন্দির উদ্বোধন, ধর্মনিরপেক্ষতা নিয়ে যে বার্তা দিলেন অমর্ত্য সেন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ১২:২৬ পিএম

রামমন্দির উদ্বোধন, ধর্মনিরপেক্ষতা নিয়ে যে বার্তা দিলেন অমর্ত্য সেন

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমত্য সেন

একদিকে সামনে লোকসভা নির্বাচন। আবার তার আগে ভারতের মানুষের সামনে হাইভোল্টেজ ইস্যু করা হচ্ছে রামমন্দির উদ্বোধনকে। এমন পরিস্থিতিতে পশ্চিম বাংলার রাজনৈতিক চরিত্র ধর্মনিরপেক্ষতা রক্ষা করা বলে মনে করিয়ে দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। 

তার মতে, এই ধর্মনিরপেক্ষতা যে কোনো মূল্যে রক্ষা করাই কর্তব্য। সেটা যেন কেউ ভুলে না যায়। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের সভাপতি সুদীপ্ত ভট্টাচার্যকে এক ইমেইল বার্তায় সেই কথা মনে করিয়ে দিয়েছেন ভারতরত্ন তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ অমত্য সেন। 

হিন্দুস্তান টাইমস বলছে, তিনি এখন বিদেশে অবস্থান করছেন। তবে শুক্রবার এই চিঠি তিনি পাঠান তার মেয়ে অন্তরা দেবসেন ও অন্য ঘনিষ্ঠদের কাছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিতে অমর্ত্য সেন কোনো রাজনীতির কথা উল্লেখ করেননি। কিন্তু যা লিখেছেন তাতে এটা স্পষ্ট, বাংলার ধর্মনিরপেক্ষতার উপর আঘাত আসতে পারে। আবার কোনো সময়ে বিভাজনের পরিস্থিতি তৈরি হলে নিজেদের এক থেকে বাংলার ধর্মনিরপেক্ষতার সংস্কৃতিকে অটুট রাখতে হবে। এই কথা বার বার শোনা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে। তিনি একা লড়াই করে চলেছেন রাজ্যের ধর্মনিরপেক্ষতার চরিত্র অটুট রাখতে। এবার রামমন্দির উদ্বোধনের প্রাক্কালে বাংলাকে সতর্ক করতেই ঘনিষ্ঠদের বার্তা পাঠালেন তিনি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম