Logo
Logo
×

আন্তর্জাতিক

বেসরকারি সংস্থার নেতৃত্বে প্রথম চাঁদে গেল মার্কিন মহাকাশযান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৪, ০৯:১১ পিএম

বেসরকারি সংস্থার নেতৃত্বে প্রথম চাঁদে গেল মার্কিন মহাকাশযান

অর্ধশতাব্দীরও আগে সফলভাবে চাঁদে অবতরণ করেছিল যুক্তরাষ্ট্রের মহাকাশযান ‘অ্যাপোলো’। দেশটির মহাকাশ সংস্থা নাসা সেই সময় মিশনটি সম্পন্ন করেছিল। 

তবে এতো বছর পর ভিন্নধর্মী ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। প্রথমবারের মতো কোনো বেসরকারি সংস্থার নেতৃত্বে চাঁদে গেল মার্কিন মহাকাশযান। বেসরকারি সংস্থাটির নাম এসট্রোবোটিকস। তাদের তৈরিকৃত মহাকাশযানটি পেরিগ্রিন লুনার লেন্ডার।

সোমবার ফ্লোরিডা শহরের কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে মহাকাশযানটি যাত্রা করে। স্থানীয় সময় রাত ২.১৮ মিনিটে ‘ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স’ (ইউএলএ)-এর সাহায্যে সফলভাবে উক্ষেপণ করা হয় যানটিকে।

প্রায় ৪৮ মিনিট পর কোনো ধরনের সমস্যা ছাড়াই ল্যান্ডারটি রকেট থেকে আলাদা হয়ে যায়। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ ফেব্রুয়ারি পেরিগ্রিন চাঁদের ভিসকোসিটাইটিস বা বে অব স্টিকিনেস নামক চাঁদের মধ্য-অক্ষাংশ অঞ্চলে অবতরণ করবে। এএফপি।

এ মিশনের মধ্য দিয়ে বেসামরিক কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করল নাসা। ইতোমধ্যেই এসট্রোবোটিকস নামক কোম্পানিটিকে ১০০ মিলিয়ন ডলারের বেশি অর্থপ্রদান করেছে সংস্থাটি। ইউএলএ’র প্রেসিডেন্ট এবং সিইও টনি ব্রুনো বলেন, ‘আমি খুব রোমাঞ্চিত। খুব পরিশ্রমের একটা বছর গেছে। এটি চাঁদে ফিরে যাওয়ার এখন পর্যন্ত সবচেয়ে সুন্দর মিশন।’ 

পিটসবার্গ-ভিত্তিক অ্যাসট্রোবোটিকের সিইও জন থর্নটন এর আগে বলেছিলেন, ‘অ্যাপোলোর পর থেকে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রকে চাঁদের পৃষ্ঠে ফিরিয়ে আনা একটি গুরুত্বপূর্ণ সম্মান।’ বেশ কয়েক বছর আগে নাসা ‘সিএলপিএস’ নামে একটি কর্মসূচির অধীনে মার্কিন কোম্পানিগুলোকে চাঁদে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা ও প্রযুক্তি পাঠাতে অনুমোদন দেয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম