Logo
Logo
×

আন্তর্জাতিক

এক নজরে আজকের বিশ্ব

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১০:০৫ পিএম

এক নজরে আজকের বিশ্ব

প্রতিদিন বিশ্বজুড়ে ঘটে নানা ঘটনা। চলুন সংক্ষেপে জেনে নেই বিভিন্ন দেশের খবর-

জাপানে ১৮ বছর বয়সিদের সংখ্যা রেকর্ড সর্বনিম্ন

জাপানে জন্মহারের সংখ্যা ক্রমান্বয়ে কমে যাচ্ছে। রেকর্ড সর্বনিম্ন হারে পৌঁছেছে ১৮ বছর বয়সিদের সংখ্যা। সোমবার পর্যন্ত এই সংখ্যা ছিল মাত্র ১০ লাখ ৬০ হাজার জন। রোববার দেশটির অভ্যন্তরীণ বিষয়ক ও যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, জাপানের আইনি প্রাপ্তবস্কদের সংখ্যা ২০২৩ থেকে ৬০ হাজার কমেছে, যা জাপানের মোট জনসংখ্যার মাত্র ০.৮৬ শতাংশ। জাপানে তরুণদের সক্রিয় সামাজিক অংশগ্রহণকে উৎসাহিত করতে ২০২২ সালের এপ্রিলে প্রাপ্তবয়স্ক হওয়ার ২০ থেকে কমিয়ে ১৮ করা হয়েছিল।

৫২ বছর পর সিংহাসন ছাড়ার ঘোষণা

হঠাৎই সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন ডেনমার্কের রানি দ্বিতীয় মাগ্রের্থে (৮৩)। টেলিভিশনে নতুন বছর শুরুর ভাষণ দিতে গিয়ে এই ঘোষণা দেন তিনি। রানি দ্বিতীয় মাগ্রের্থে আনুষ্ঠানিকভাবে সিংহাসন ত্যাগ করবেন আগামী ১৪ জানুয়ারি। এদিন তার সিংহাসনে আরোহণের ৫২ বছর পূর্ণ হবে। আলজাজিরা, রয়টার্স। ইউরোপের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় মাগ্রের্থে। ১৯৭২ সালে সিংহাসনে আরোহণ করেছিলেন তিনি। আর সিংহাসন ছাড়ার পর তার স্থলাভিষিক্ত হবেন তার বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক। এএফপি।

নতুন স্যাটেলাইট পাঠিয়ে বছর শুরু

ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের সন্ধানে (বছরের শুরুতেই) মহাকাশে পাড়ি দিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর স্যাটেলাইট এক্সপোস্যাট। সোমবার সকাল ৯টা ১০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি’র মাধ্যমে যাত্রা শুরু করে স্যাটেলাইটটি। মহাকাশে কৃষ্ণগহ্বরের সন্ধান ও পর্যবেক্ষণ করবে এই স্যাটেলাইট। সেসঙ্গে উজ্জ্বলতম ৫০টি শক্তির উৎস পর্যবেক্ষণ এক্সপোস্যাটের তালিকায় রয়েছে। মহাকাশের নিউট্রন স্টারগুলোকে এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে অধ্যয়ন করবেন বিজ্ঞানীরা। ইন্ডিয়া টুডে।

মহাকাশে এই কৃত্রিম উপগ্রহটির আয়ু পাঁচ বছর। পৃথিবীর উপরে নিচু কক্ষপথেই প্রদক্ষিণ করবে এক্সপোস্যাট। ভূমি থেকে তার সর্বোচ্চ উচ্চতা হবে ৫০০ থেকে ৭০০ কিলোমিটার।

সিউলে ৪০ বছরের রেকর্ড তুষারপাত

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে একদিনে সর্বোচ্চ তুষারপাত হয়েছে। শনিবারের এই তুষারপাত দেশটিতে গত ৪০ বছরের মধ্যে রেকর্ড সর্বোচ্চ। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। দক্ষিণ কোরিয়ার আবহাওয়া সংস্থা রোববার জানিয়েছে, আগেরদিন (শনিবার) সিউলে ১২.২ সেন্টিমিটার (৪.৮ ইঞ্চি) তুষার পড়েছে, যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ। তুষারপাতের পর রাজধানীতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। একই দিনে রাজধানী সিউল ছাড়াও দক্ষিণ কোরিয়ার অন্যান্য স্থানেও তুষারপাত ও বৃষ্টি হয়েছে। এপি।

১৬ বার নতুন বছরকে স্বাগত জানালেন মহাকাশচারীরা

বিশ্ববাসী যখন একবার বর্ষবরণের সুযোগ পায় সেই একই সময়ে ১৬ বার নতুন বছরের কাউন্টডাউনের সাক্ষী হন মহাকাশচারীরা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উচ্চগতি ও পৃথিবীর চারপাশে তাদের ক্রমাগত কক্ষপথে ঘোরার জন্য এমনটা হয়ে থাকে। মহাকাশে থাকা সদস্যরা ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১৬টি সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পান। মহাকাশযানগুলো সাধাণরত প্রতি ঘণ্টায় প্রায় ২৮ হাজার কিলোমিটার বেগে ভ্রমণ করে। সে হিসাবে প্রতি ৯০ মিনিটে পৃথিবীর চারপাশে একটি কক্ষপথ সম্পূর্ণ করে। এই দ্রুত যাত্রার অর্থ হলো নভোচারীরা বিভিন্ন ‘টাইম জোন’ অতিক্রম করার সময় একাধিকবার নতুন বছরকে স্বাগত জানানোর সুযোগ পান। এনডিটিভি।

চীনের প্রথম স্বদেশি জাহাজের যাত্রা

নিজেদের প্রথম স্বদেশি জাহাজ নির্মাণ করল চীন। নাম অ্যাডোরা ম্যাজিক সিটি। অভ্যন্তরীণভাবে তৈরি হওয়া জাহাজটি বাণিজ্যিকভাবে প্রথমবার সমুদ্রযাত্রায় বের হয়েছে। সোমবার বিকালে সাংহাইয়ের উসুংকুউ আন্তর্জাতিক ক্রুজ টার্মিনাল থেকে এ যাত্রা শুরু হয়। আগামী রোববার জাহাজটি পুনরায় বন্দরে ফিরবে। এর আগে জাপান এবং কোরিয়া প্রজাতন্ত্রসহ উত্তর-পূর্ব এশিয়ার পর্যটন গন্তব্যে পৌঁছাবে। আধুনিক জাহাজটি ৩,০০০-এর বেশি যাত্রী বহন করে। ১৬ তলা বিশিষ্ট জাহাজটিতে ৪০,০০০ বর্গমিটারের থাকা ও বিনোদনের স্থান রয়েছে। অ্যাডোরা ম্যাজিক সিটির দৈর্ঘ্য ৩২৩.৬ মিটার। জাহাজটির ২,১২৫টি গেস্টরুমজুড়ে ৫,২৪৬ জন যাত্রী থাকতে পারেন। অভিনব জাহাজটি  চায়না স্টেট শিপবিল্ডিং করপোরেশন (সিএসএসসি) সাংহাই ওয়াইগাওকিয়াও শিপবুকিয়াও কো. লিমিটেড নির্মাণ করেছে। আট বছর বৈজ্ঞানিক গবেষণা এবং পাঁচ বছরের নকশা ও নির্মাণের পর নভেম্বরে জাহাজটির কাজ শেষ হয়। এএফপি।

বিগ বেনে বর্ষবরণের ১০০ বছর

ব্রিটেনের অন্যতম আকর্ষণ এলিজাবেথ টাওয়ার বা বিগ বেন। পৃথিবীর সবচেয়ে বড় ঘণ্টার জন্য টাওয়ারটির নামকরণ ‘বিগ বেন’ নামেই বেশি পরিচিত। প্রতিবারই নতুন বছরের প্রথম প্রহরে বেজে উঠে ঘড়ির ঘণ্টা। এ বছর বিগ বেনের বর্ষবরণ ধ্বনি সম্প্রচারিত হওয়ার ১০০ বছর পূর্ণ হচ্ছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিতে বিগ বেনের ধ্বনি প্রথমবার প্রচার করা হয়েছিল ১৯২৩ সালে। সে বছর বিবিসি প্রকৌশলী এজি ড্রাইল্যান্ড স্ট্রাইক এই ঘড়ির শব্দ রেকর্ড করতে ব্রিটিশ পার্লামেন্টের বিপরীতে একটি ছাদে উঠেছিলেন। তখন থেকেই এই ধ্বনির সম্প্রচার একটি বার্ষিক ঐতিহ্য হয়ে উঠেছে। আর জাতীয় জীবনেও একটি বিশেষ স্থান দখন করে আছে ‘জাতির টাইমপিস’র এই ধ্বনি। ১৮৫৯ সালের ৩১ মে ওয়েস্টমিনস্টারজুড়ে প্রথমবারের মতো বেজে উঠেছিল বিগ বেন। এএফপি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম