Logo
Logo
×

আন্তর্জাতিক

টেক্সাসে ঢুকলেই গ্রেফতার

কলম্বিয়া-পানামা জঙ্গল এখন অভিবাসীদের মহাসড়ক

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ০৯:২০ পিএম

কলম্বিয়া-পানামা জঙ্গল এখন অভিবাসীদের মহাসড়ক

কলম্বিয়া ও পানামার মধ্যবর্তী দারিয়েন জঙ্গল এখন অভিবাসীদের মহাসড়ক। জঙ্গলটি পানামার দারিয়েন প্রদেশ আর কলম্বিয়ার চোকো বিভাগের উত্তর অংশ নিয়ে গঠিত। আগে ল্যাটিন আমেরিকা থেকে উত্তরের যে কোনো অংশে পৌঁছানো ছিল অভিবাসীদের জন্য প্রায় দুর্ভেদ্য। কিন্তু ডিসেম্বরের মাঝামাঝি সময়ে দারিয়েন জঙ্গল অতিক্রম করে বিভিন্ন দেশে পৌঁছেছেন প্রায় ৫ লাখ ৬ হাজারেরও বেশি অভিবাসী। যার মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশই ভেনিজুয়েলার নাগরিক। আর এই সংখ্যা গত বছর ছিল ২ লাখ ৪৮ হাজার। ২০১৬ সালে এই জঙ্গল অতিক্রম করেছেন এমন অভিবাসীর সংখ্যা ছিল ৩০ হাজার। রয়টার্স, এপি। 

এ বিষয়ে ইউনাইটেড ন্যাশনস ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশনের মেক্সিকো প্রধান ডানা গ্রাবার লাদেক বলেন, চলতি বছর এই অঞ্চলের মধ্য দিয়ে অভিবাসন প্রবাহ ছিল একটি ‘ঐতিহাসিক সংখ্যা। যা আমরা আগে কখনও দেখিনি।’ আর এই জঙ্গল অতিক্রম করে শুধু ল্যাটিন আমেরকিার অভিবাসীরা বিভিন্ন দেশে পৌঁছেন এমন নয়। চলতি বছর ইউরোপে যাওয়ার জন্য ছোট নৌকায় ভূমধ্যসাগর অথবা আটলান্টিক পাড়ি দিয়েছেন এমন অভিবাসীর সংখ্যাও বেড়েছে। ইউরোপীয় কমিশন অনুযায়ী, চলতি বছর ইউরোপে ২ লাখ ৫০ হাজারেরও বেশি অনিয়মিত আগমন নিবন্ধন করা হয়েছে। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে ১০ লাখেরও বেশি মানুষ ইউরোপে অবতরণ করেছেন। আর তাদের মধ্যে বেশিরভাগই অভিবাসীই সিরিয়া, ইরাক অথবা অন্যান্য যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে এসেছেন।

ল্যাটিন আমেরিকার দেশ থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন ঠেকাতে ব্যবস্থা নিয়েছে টেক্সাস সরকার। যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যের গর্ভনর গ্রেগ অ্যাবট অবৈধভাবে মার্কিন-মেক্সিকো সীমান্ত অতিক্রম করার সময় সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেফতারের অনুমতি দিয়ে সোমবার একটি আইনে স্বাক্ষর করেছেন। আইনটি এসবি ৪ নামে পারিচিত। এই আইনের অধীনে টেক্সাসে অবৈধভাবে প্রবেশ বা পুনঃপ্রবেশের শাস্তি ১৮০ দিন থেকে শুরু করে ২০ বছর পর্যন্ত জেল। এছাড়া আইনটির অধীনে স্থানীয় বিচারকদের অভিবাসীদের মেক্সিকোতে ফিরে যাওয়ার আদেশ দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। আর এই আদেশ অমান্য করলেই সাজা হবে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড। একইদিনে অ্যাবট সীমানা প্রাচীর নির্মাণ ও অন্যান্য কাজের জন্য ১.৫ বিলিয়ন ইউএস ডলারের একটি বিলেও স্বাক্ষর করেছেন।

টেক্সাসের এমন পদক্ষেপের সমালোচনা করেছে মেক্সিকো সরকার। এই আইনের কারণে জাতিগত ভেদাভেদ তৈরি হবে বলে টেক্সাসকে সতর্ক করেছে দেশটি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম