Logo
Logo
×

আন্তর্জাতিক

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২৩, ০২:৩৮ পিএম

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন

ছবি; সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিশংসন তদন্তের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। 

স্থানীয় সময় বুধবার রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ বিষয়ক প্রস্তাবটি পাশ হয়। খবর রয়টার্সের। 

প্রস্তাবে বলা হয়, বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন চেয়ে আনা প্রস্তাবের পক্ষে ২২১টি ভোট পড়ে। অন্যদিকে এ প্রস্তাবের বিপক্ষে ২১২ ভোট পড়ে। 

মূলত প্রেসিডেন্ট জো বাইডেন তার ৫৩ বছর বয়সি ছেলে হান্টার বাইডেনের বৈদেশিক ব্যবসা থেকে অন্যায়ভাবে কোনো সুবিধা নিয়েছেন কিনা, তা তদন্ত করে দেখবে মার্কিন প্রতিনিধি পরিষদ। তবে ডেমোক্র্যাট এই নেতার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো অন্যায়ের প্রমাণ খুঁজে পাননি রিপাবলিকানরা।

বাইডেনের বিরুদ্ধে আনা এ অভিযোগকে ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অ্যাখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস।

তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের এই তদন্ত নিয়ে বাইডেনের শঙ্কিত হওয়ার কিছু নেই বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হলেও মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পার পেয়ে যাবেন। কারণ অভিশংসনের মাধ্যমে মার্কিন কোনো প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে হলে সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটে প্রস্তাবটি পাশ হতে হয়। আর এই সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম