Logo
Logo
×

আন্তর্জাতিক

মার্কিন সহায়তায় বিলম্ব পুতিনের স্বপ্নপূরণ করেছে: জেলেনস্কি 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০১:১৫ পিএম

মার্কিন সহায়তায় বিলম্ব পুতিনের স্বপ্নপূরণ করেছে: জেলেনস্কি 

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার অভিযান চলছে টানা প্রায় দুই বছর ধরে। রুশ এ আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা এবার বেঁকে বসায় মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে।

এতে বিপাকে পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার দাবি, ইউক্রেনকে সাহায্য দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এই বিলম্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘স্বপ্নপূরণ’ করেছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ওয়াশিংটনে দেওয়া এক বক্তৃতায় মার্কিন সামরিক সহায়তা অব্যাহত রাখার জন্য আবেগপ্রবণ আবেদন জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি সতর্ক করে বলেন, রাশিয়ার আক্রমণকে পরাস্ত করতে সহায়তায় ব্যর্থ হলে তা আসলে ইউরোপে গণতন্ত্রকে ধ্বংস করার বিষয়ে ক্রেমলিনের ‘স্বপ্নপূরণ’ করবে।

গত সপ্তাহে ইউক্রেনের জন্য বিপুল অংকের একটি সহায়তা প্রস্তাব আটকে দেন মার্কিন রিপাবলিকানরা। যদিও বাইডেন প্রশাসন আগেই সতর্ক করে দেয় যে, অনুমোদন দেওয়া না হলে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগিরই শেষ হয়ে যেতে পারে।

এ অবস্থায় ইউক্রেনে মার্কিন সহায়তা আটকে দেওয়া রিপাবলিকানদের কার্যত তিরস্কার করে জেলেনস্কি বলেন, রাজনীতিবিদদের ‘সৈনিকের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা উচিত নয়। তার দাবি, মার্কিন সাহায্যের তহবিল শেষ হয়ে আসায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্লাস করছেন।

তিনি বলেন, ‘যদি কেউ ক্যাপিটল হিলে অমীমাংসিত সমস্যাগুলোর কারণে অনুপ্রাণিত হয়ে থাকে, তবে তা কেবল পুতিন এবং তার অসুস্থ চক্র। সহায়তায় বিলম্ব হতে দেখলে তারা তাদের স্বপ্ন সত্যি হতে দেখে।’

জেলেনস্কি বলেন, ‘আপনি ইউক্রেনের ওপর নির্ভর করতে পারেন এবং আমরা আশা করি ঠিক ততটাই আমরা আপনার ওপর নির্ভর করতে সক্ষম হব। পুতিনকে হারাতে হবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম