Logo
Logo
×

আন্তর্জাতিক

একদিনের জন্য ‘স্বৈরশাসক’ হতে চাওয়ার কারণ জানালেন ট্রাম্প

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ০৪:৪৮ পিএম

একদিনের জন্য ‘স্বৈরশাসক’ হতে চাওয়ার কারণ জানালেন ট্রাম্প

‘একদিনের জন্য স্বৈরশাসক’ হতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু কী কারণে এমন অদ্ভুত ইচ্ছা পোষণ করেছেন, এবার সেটাই পরিষ্কার করলেন তিনি।

শনিবার যুক্তরাষ্ট্রের ম্যানহ্যাটনে নিউইয়র্ক ইয়াং রিপাবলিকান ক্লাবের ১১১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান বক্তার বক্তব্যে বিষয়টি খোলাসা করেছেন তিনি। খবর পলিটিকোর।

চলতি সপ্তাহের শুরুতে ডোনাল্ড ট্রাম্প বলেন, যদি ২০২৫ সালে আমি ক্ষমতায় ফিরে আসি, তবে আমি স্বৈরশাসক হবো। তবে তা মাত্র একদিনের জন্য।

এ বক্তব্যেরই ব্যাখ্যা দিয়ে নিউইয়র্ক ইয়াং রিপাবলিকান ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে ট্রাম্প বলেন, আজ নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে পিটার বেকার লিখেছেন, আমি স্বৈরশাসক হতে চাই। কিন্তু আমি তা বলিনি। বলেছি, আমি মাত্র একদিনের জন্য স্বৈরশাসক হতে চাই।
 
ট্রাম্প বলেন, আপনারা জানেন আমি কেন একদিনের জন্য স্বৈরশাসক হতে চাই? আমি একটি দেয়াল চাই। যাতে আমি ছিদ্র করতে চাই।
 
তিনি আরও বলেন, ডেমোক্র্যাটরা নতুন কৌশল করছে। আমি গণতন্ত্রের জন্য হুমকি, তারা এটা প্রমাণ করতে চায়।

এ সময় ট্রাম্পের সমর্থকরাও বিষয়টিকে ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেন। এক সমর্থক বলেন, তারা (সরকারি দল) ট্রাম্পকে উইটনেস বক্স ও জুরি বক্সে হারাতে চায়। কারণ তারা জানেন, ব্যালট বক্সে কখনোই তারা ট্রাম্পকে হারাতে পারবেন না।

এদিকে গত মঙ্গলবার বোস্টনে নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে বাইডেন ডেমোক্র্যাটিক পার্টির পরামর্শক-দাতাদের উদ্দেশে বলেন, যদি রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্প নির্বাচন না করেন, তাহলে আমি নির্বাচন করব কি না, তা নিশ্চিত না। তবে আমরা তাকে জয়ী হতে দিতে পারি না।

তবে আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে করা বিভিন্ন জরিপের ফলে দেখা গেছে, দেশটির ভোটাররা ট্রাম্পকে বাইডেনের চেয়ে এগিয়ে রেখেছেন।

রোববার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক জরিপে দেখা গেছে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সমীক্ষার তথ্য বলছে, ৪৩ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন; সেখানে ৪ শতাংশ ভোট বেশি পেয়ে এগিয়ে আছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম