Logo
Logo
×

আন্তর্জাতিক

মহুয়ার বহিষ্কারে গর্জে উঠলেন মমতা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৫:২৬ পিএম

মহুয়ার বহিষ্কারে গর্জে উঠলেন মমতা

মহুয়া মৈত্র ও মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

দলের সংসদ সদস্য মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কারের ঘটনায় স্তম্ভিত তৃণমূল কংগ্রেস প্রধান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহুয়ার পাশে দাঁড়িয়ে লড়াইয়ের বার্তাও দিয়েছেন তিনি।

এথিক্স কমিটির সুপারিশের ভিত্তিতে শুক্রবার তৃণমূল কংগ্রেসের সদস্য মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। এদিন মহুয়ার এমপি পদ খারিজ করে দেওয়ার পর লোকসভায় তাকে বক্তব্য পেশ করার সুযোগও দেওয়া হয়নি। 

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, লোকসভায় মহুয়াকে যখন বহিষ্কার করা হয় তখন মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিংয়ের কার্শিয়াং শহরে ছিলেন। সেখান থেকেই মহুয়ার পাশে দাঁড়িয়ে লড়াইয়ের বার্তা দেন তিনি। 

মমতা বলেন, লোকসভায় যা হয়েছে, তা শুনে আমি স্তম্ভিত। তিনি বলেন, মহুয়ার বিষয়ে আমাদের ‘ইন্ডিয়া’র শরিকরা আরও সময় চেয়েছিলেন। ৪৯৫ পৃষ্ঠার একটি রিপোর্ট, সেটা পড়তে সময় লাগবে না? দুই ঘণ্টার মধ্যে আলোচনা শুরু করা হলো। আধ ঘণ্টায় ৪৯৫ পাতার আলোচনা হয়েও গেল! কী করে হলো আমি বুঝলাম না। মহুয়ার এমপি পদও খারিজ করে দেওয়া হল। আমি স্তম্ভিত।

লোকসভায় মহুয়াকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি বলেও অসন্তোষ প্রকাশ করেন মমতা। তিনি বলেন, দল সব সময় মহুয়ার পাশে আছে। এ ঘটনা থেকে বিজেপির প্রতিহিংসাপরায়ণ রাজনীতি আরও একবার প্রমাণিত হলো। মহুয়াকে আত্মপক্ষ সমর্থন করে কিছু বলার সুযোগই দেওয়া হল না। আমি এর তীব্র বিরোধিতা করছি।

মহুয়াকাণ্ড ‘ইন্ডিয়া’র শরিকদের আরও এক জোট করে তুলেছে বলে জানান মমতা। তিনি বলেন, আমি ‘ইন্ডিয়া’কে অভিনন্দন জানাতে চাই। আমরা একজোট আছি। ‘ইন্ডিয়া’র সঙ্গে মিলেই দল মহুয়ার হয়ে লড়বে। আমরা সবাই বিজেপি সরকারের নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান, লোকসভা ভোটের আগে আর একটি মাত্র অধিবেশন বাকি ছিল। তাতে পরিকল্পনা করে মহুয়াকে অংশ নিতে দেওয়া হল না। 

‘আমি ভেবেছিলাম প্রধানমন্ত্রী বিষয়টি ভেবে দেখবেন। আর একটি অধিবেশন বাকি ছিল। কী এমন হলো যে, তার আগেই একজন নারী এমপিকে লোকসভা থেকে তাড়িয়ে দিতে হলো? বিজেপির লজ্জা করে না? এ ঘটনা আমাদের উজ্জীবিত করবে। মহুয়া ও আমরা লড়াই করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম